দ্য লাস্ট কয়েন

আর কখনো টসের কয়েন হাতে দেখা যাবে না মাশরাফি বিন মুর্তজাকে। আজকের (৬ মার্চ) পর থেকে কাগজে-কলমে তিনি যে ক্যাপ্টেন নন! হয়তো ২২ গজে থাকবেন তবে আর দশ জনের মতো করে। দেখতে দেখতে শেষ হতে চলেছে আরেকটি অধ্যায়। মাশরাফির যাবার বেলা রাঙাতে পারবে বাংলাদেশ? উত্তরটা মিলে যাবে কয়েক ঘণ্টা পর।

২০১০ সালে একদিনের ক্রিকেটে অভিষেক হয় মাশরাফির। এরপর থেকে অদ্যাবধি বাংলাদেশকে মোট ৮৭ ওয়ানডেতে নেতৃত্ব দিয়েছেন। এই ৮৭ ম্যাচে মাশরাফির দল জিতেছে ৪৯ ম্যাচ, হেরেছে ৩৬টি। বাকি দুই ম্যাচ পরিত্যক্ত হয়েছে। ওয়ানডেতে বাংলাদেশকে এতো ম্যাচ জেতাতে পারেননি আর কোনো অধিনায়ক। দুই নম্বরে থাকা হাবিবুল বাশার সুমনের নেতৃত্বে ৬৯ ম্যাচ খেলে বাংলাদেশ জিতেছে ২৯টিতে।

জয়ের শতকরা হার, সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডেও অন্য অধিনায়কদের চেয়ে এগিয়ে মাশরাফি। আন্তর্জাতিক ওয়ানডেতে অধিনায়ক হিসেবে ৮৭ ম্যাচ খেলে ১০১ উইকেট নিয়েছেন মাশরাফি। রান করেছেন ৫৭৮।

এ দিকে ম্যাচটিকে ঘিরে ইতোমধ্যে জমকালো আয়োজনের প্রস্তুতি নেওয়া শুরু করে দিয়েছে বিসিবি। তার স্মরণীয় করে রাখতে চায় অধিনায়ক মাশরাফির শেষ ম্যাচটি। যেমনটা বললেন ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান, ‘মাশরাফিকে বিদায়ী সংবর্ধনা দেওয়া হবে। নানা রকম আয়োজন থাকছে। জমকালো কিছু করা যায় কী না এখনো আলাপ আলোচনা চলছে। ভালো কিছুই করা হবে।’

মাশরাফির অধিনায়ক হিসেবে শেষ ম্যাচে উপস্থিত থাকতে ম্যাচের আগেই সিলেট আসার কথা বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন, প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন ও বোর্ডের অন্যান্য কর্তাদের।

আপনি আরও পড়তে পারেন