ছে‌লের আশায় ৫ কন‌্যা‌ সন্তানের জন্ম, স্ত্রীকে ছেড়ে স্বামী নিরুদ্দেশ

নওগাঁ সদর উপজেলায় ছেলে সন্তানের আশায় পর পর ৫ কন্যা সন্তান হওয়ায় স্ত্রীকে ছেড়ে স্বামী নতুন এক নারীকে নিয়ে নিরুদ্দেশ হয়েছেন। এদিকে ৫ কন্যা সন্তান নিয়ে চরম উৎকণ্ঠায় পড়েছেন স্ত্রী। অভাবের সংসারে মানবেতর দিন কাটছে তাদের। এমন অমানবিক ঘটনা ঘটেছে উপজেলার শিমুলিয়া বলিরঘাট দক্ষিণপাড়ায়।

ভুক্তভোগী গৃহবধূ রিভা বেগম জানান, বলিরঘাট দক্ষিণ পাড়ার বাসিন্দা হেলাল উদ্দিনের সঙ্গে প্রায় এক যুগ আগে তার বিয়ে হয়। বিয়ের পর ছেলে সন্তানের আশায় স্বামীর ইচ্ছায় পর পর ৫ বার গর্ভে সন্তান ধারণ করেন তিনি। সন্তানগুলোর মধ্যে বড় মেয়ের বয়স প্রায় ১১ বছর। ছোট মেয়ের বয়স ২ বছর। পর পর মেয়ে সন্তান হওয়ায় হেলাল স্ত্রী রিভা’কে এড়িয়ে চলতে থাকে। সংসারের খরচ চালাতে টালবাহানা শুরু করে। মাঝে মধ্যেই অন্য মেয়েকে বিয়ে করবে, নতুন সংসার করার হুমকি দিতো।

সম্প্রতি সংসারের খরচ বা ভরণ পোষণ দেয়া বন্ধ করে দেয়। এমনকি স্ত্রী সন্তানদের খোঁজ খবর নেয়া বন্ধ করে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয় হেলাল। এমন পরিস্থিতে সংসার চালানোর জন্যে অন্যের বাড়িতে কাজ নেয় রিভা। খেয়ে না খেয়ে চলছে তাদের সংসার।

তিনি অভিযোগ করে আরো জানান, পর পর ৫টি কন্যা সন্তান জন্ম দেয়ায় স্বামী হেলাল রিভাকে অন্যায় ভাবে ভৎসনা দেয়। একইসঙ্গে রিভার অনুমতি ছাড়াই গোপনে অন্য আরেকটি মেয়েকে বিয়ে করে উধাও হয় হেলাল। মাস ছয়েক ধরে কোন প্রকার যোগাযোগ কিম্বা সাংসারিক খরচ না দিয়েই আত্মগোপনে আছে হেলাল। এমন পরিস্থিতিতে গৃহবধূ স্থানীয় মানবাধিকার সংগঠন আইন সহায়তা কেন্দ্রে লিখিত অভিযোগ করেছেন।

এ বিষয়ে আইন সহায়তা কেন্দ্রের পরিচালক শফিকুল ইসলাম জানান, রিভা স্বামীর বিরুদ্ধে লিখিত অভিযোগ করার পর দুই পক্ষকে ডেকে বৈঠকের ব্যবস্থা করা হয়। কিন্তু বিবাদী হেলাল আপস বৈঠকে উপস্থিত না হওয়ায় তার বিরুদ্ধে একটি অভিযোগ গঠন করে জেলা লিগ্যাল এইড কমিটির কাছে পাঠানো হয়েছে।

তিনি আরও বলেন, অন্যায় ভাবে ভর্ৎসনা দিয়ে স্ত্রীকে সমাজে হেয় করেছেন অভিযুক্ত হেলাল। এছাড়া স্ত্রী-সন্তানের ভরণ পোষণ না দিয়ে ও একইসঙ্গে প্রথম স্ত্রীর অনুমতি ছাড়াই অন্য কারো সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ায় প্রচলিত আইন ভঙ্গ করেছে সে।

আপনি আরও পড়তে পারেন