নবাবগঞ্জের পুরাতন বান্দুরা বাজারে আ’লীগ কার্যালয়ের নামে জমি দখলের চেষ্টা

দোহার-নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি.
ঢাকার নবাবগঞ্জ উপজেলার পুরাতন বান্দুরা বাজারে অভিযান চালিয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে ভ্রাম্যমান আদালত। রোববার দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজিবুল ইসলাম অভিযান পরিচালনা করেন।
জানা যায়, পুরাতন বান্দুরা কসাইপট্টিতে খাস জমির উপর ঘর নির্মান করা হচ্ছিল। তাতে “বান্দুরা ইউনিয়ন আওয়ামীলীগ কার্যালয়” নাম ব্যবহার করে দখলের চেষ্টা করেন স্থানীয় প্রভাবশালী একটি মহল। খবর পেয়ে রোববার দুপুরে অভিযান চালিয়ে স্থাপনাটি ভেঙে দেন উপজেলা নিবার্হী ম্যাজিস্ট্রেট রাজিবুল ইসলাম। এসময় সেখানকার অন্যান্য স্থাপনাগুলোকে আগামী তিনদিনের মধ্যে সরিয়ে নেওয়ার নির্দেশ দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।
স্থানীয় আওয়ামী লীগ নেতারা অভিযোগ করে বলেন, পুরাতন বান্দুরা বাজারের খাস জমিগুলোতে দোকান উঠিয়ে একটি চক্র দীর্ঘদিন ধরে ভাড়া আদায় করছে। তারাই এবার জমি দখল করার জন্য আওয়ামী লীগের নাম ব্যবহার করছে। আওয়ামী লীগের কার্যালয় হচ্ছে অথচ ইউনিয়ন আওয়ামী লীগের নেতারা জানেন না। আসলে দলের নাম ব্যবহার করে জমিটি দখলের চেস্টা করেছিল প্রভাবশালী চক্রটি।
বান্দুরা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুকুমার হালদার বলেন, পুরাতন বান্দুরা কসাইপট্টিতে ইউনিয়ন আওয়ামী লীগের কার্যালয় করা হচ্ছে অথচ আমি সম্পাদক হয়েও জানি না। আমার জানা মতে, আমাদের কমিটির কেউ অবগত নয়।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজিবুল ইসলাম বলেন, এটি খাস খতিয়ানভুক্ত একটি সরকারি জমি। আমরা সংবাদ পাই একটি স্বার্থন্বেষী মহল দখলের চেষ্টা করছে। সাথে সাথে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিয়ে এটি দখলমুক্ত করি। সেই সাথে ওই জমির উপর অন্যান্য যেসব দোকান রয়েছে তাদেরকে আগামী তিনদিনের মধ্যে কাগজপত্র সহ যোগাযোগ করতে বলা হয়েছে। যদি কারও বৈধ কাগজপত্র না থাকে তাহলে তাদেরকে সরে যেতে বলা হয়েছে। অন্যথায় কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
তিনি আরও বলেন, নবাবগঞ্জে কোন দল, ব্যক্তি বা সংগঠনের নামে সরকারি জায়গা সহ অন্যান্য জায়গা অবৈধভাবে দখলের চেস্টা করে তাহলে উপজেলা প্রশাসন নবাবগঞ্জ শক্ত হাতে দমন করবে। আমাদের এই উচ্ছেদ অভিযান চলমান প্রক্রিয়ায় থাকবে।

আপনি আরও পড়তে পারেন