দেখে নিন বাংলাদেশসহ কোন দেশে করোনার পরিস্থিতি কেমন

মরণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যু বেড়েই চলেছে। শুক্রবার (১৩ মার্চ) সন্ধ্যা পর্যন্ত এই ভাইরাসে মৃতের সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়েছে।

এখন পর্যন্ত বিশ্বব্যাপী ১৩২টি দেশের ১ লাখ ৩৮ হাজার ১৫৬ জন মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ৫ হাজার ৮০ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭০ হাজার ৭১৪ জন।

ওয়েবসাইটটি জানাচ্ছে, বর্তমানে এ ভাইরাসে আক্রান্ত ৬২ হাজার ৩৬০ জন মানুষ চিকিৎসা নিচ্ছেন। এদের মধ্যে ৫ হাজার ৭৫৯ জনের অবস্থা সঙ্কাটাপন্ন আর ৫৬ হাজার ৬০১ জনের অবস্থা স্থিতিশীল।

ভাইরাসে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি চীনে। দেশটিতে ৮০ হাজার ৮১৫ জন আক্রান্ত হয়েছেন। এরমধ্যে মারা গেছেন ৩ হাজার ১৭৭ জন। মৃত্যুর দিক দিয়ে চীনের পরেই আছে ইতালি দেশটিতে ১ হাজার ১৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ইরানে ১১ হাজার ৩৬৪ জন আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৫১৪ জন।

গত রোববার (৮) মার্চ বাংলাদেশে তিনজন তিনজন রোগীর শনাক্ত হন। এরপর নতুন করে আর কারো শরীরে এই ভাইরাস ধরা পড়েনি। তবে দেশের বিভিন্ন স্থানে সেল্প কোয়ারেন্টাইনে রাখা হয়েছে শতাধিক মানুষকে।

এদিকে বিদেশ ফেরতদের অন্তত ১৪দিন সেল্প আইসোলেশনে থাকতে বলেছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর)। শুক্রবার প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, যারা বিদেশ থেকে আসছেন, তারা অন্তত ১৪ দিন নিজের ঘরে থাকুন। আমরা অনেক ক্ষেত্রে দেখছি, তারা কোয়ারেইন্টাইনে থাকছেন না। অনুরোধ করেছি এতদিন। কিন্তু সরকারের সহানুভূতিশীল পদক্ষেপ তারা মানছেন না

 

 

 

 

 

 

 

 

 

 

 

আপনি আরও পড়তে পারেন