কালীগঞ্জে ত্রান বিতরন নিয়ে সৃষ্ট ঘটনার আলোকে পৌর মেয়রের মতবিনিময়

 

রিয়াজ উদ্দীন (ঝিনাইদহ) জেলা প্রতিনিধি॥
কালীগঞ্জে শহরের বলিদাপাড়া গ্রামে ত্রান সামগ্রী দিয়ে ফেরত নেবার বিষয়টি সামাজিক ও গনমাধ্যমে ভূলভাবে অপপ্রচার হয়েছে বলে জানিয়েছেন কালীগঞ্জ পৌর আওয়ামীলীগের সাংগাঠনিক সম্পাদক ও পৌরসভার মেয়র আশরাফুল আলম আশরাফ। তিনি প্রকৃত ঘটনাটি তুলে ধরতেই বুধবার রাতে কালীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয়ে জরুরীভাবে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় করেন। মতবিনিময়ে পৌর মেয়র সাংবাদিকদের জানান, গত রোববার সন্ধ্যার আগে তিনি সহ এমপি আনোয়ারুল আজিম আনার ও উপজেলা নির্বাহী অফিসার সূবর্ণা রানী সাহা ওই গ্রামে ত্রান সামগ্রী বিতরন করতে যান। বিতরন অনুষ্টান উদ্বোধন করার পর এমপি ও মেয়র মাগরিবের নামাজ পড়তে যাওয়ার আগে বিতরনকারী দলীয় সেচ্ছাসেবক নেতৃবৃন্দদের তালিকা অনুয়ায়ী প্যাকেট প্রদানের নির্দ্দেশ দিয়ে যান। সেখানে হতদরিদ্্র উপস্থিতিদের মধ্যে পৌর কর্তৃপক্ষের তালিকা অনুয়ায়ী ত্রান বিতরন করে। কিন্তু ওই তালিকায় নাম না থাকা সুফিয়া ও সুন্দরী বেগম নামে দুই মহিলা এসে ওই ত্রানের প্যাকেট হাতে নেয়। এসময় তালিকা অনুয়ায়ী ত্রানের প্যাকেট কম পড়ায় বিতরনকারীর দ্বায়িত্ব পালনকারী কালীগঞ্জ পেীর
যুবলীগের সদস্য ওই গ্রামের সমির হোসেন সেখানে তাদের হাত থেকে ত্রানের প্যাকেট দুটি নিয়ে নেয়। পরে তারা তালিকায় অন্তর্ভূক্তদের ওই প্যাকেট দুটি বিতরন করেন। কিন্তু এ ঘটনাটি নিয়ে তাদের দলের ভাবমূর্তি ক্ষুন্ন করতেই একটি অসৎ চক্র সাংবাদিকদের ভূল তথ্য সরবরাহ করছে।
এ মতবিনিময়ে উপস্থিত ওই ওয়ার্ডের কাউন্সিলর আনোয়ার হোসেন জানান, তার মাধ্যমে ওই দুই হতদরিদ্রকে তালিকা করে চাল দেওয়া হয়েছে। রোববার বিতরনের তালিকাতে তাদের নাম না থাকলেও ওই দুই মহিলা এসে ত্রান নেওয়াতে ঝামেলাটি বাধে। মতবিনিময়ে মেয়র ও কাউন্সিলর জানায়, সেখানে ত্রান দিয়ে কেউ ছবি তোলার পর তা কেড়ে নিয়েছে বলে প্রচারটি একেবারেই মিথ্যা বানোয়াট ও উদ্দেশ্য প্রনেদিত। ওই দুই পরিবারই সরকারী তালিকাভুক্ত সুবিধাভোগী। তারা এমন স্পশর্^কাতর ঘটনাগুলি সঠিকভাবে তুলে ধরতে সাংবাদিকদের প্রতি বিনিত আহব্বান জানান।
এছাড়াও মেয়র আশরাফুল আলম আরো জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলীয় নেতা কর্মীদের নির্দ্দেশনা দিয়েছেন, সুষ্টভাবে ত্রান বিতরন করতে হবে। আগে যারা সরকারী সুবিধা পেয়েছেন তাদেরকে আপাতত বন্ধ রেখে এখনও যারা কোন সরকারী সহায়তা পায়নি সেসব অসহায় দরিদ্র পরিবারকে আগে ত্রান দিতে বলেছেন।
এ মতবিনিময়ে উপস্থিত ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজিম আনার বলেন, কালীগঞ্জে উপজেলা প্রশাসন সহ সকল জনপ্রতিনিধিগন জীবনের ঝুঁকি নিয়েও গ্রামে গ্রামে অসহায় মানুষের মাঝে পৌছে সরকারী ত্রান বিতরনে সহায়তা করছে। সেখানে বিচ্ছিন্ন কিছু ঘটনাকে অপব্যাখ্যা না করে তিনি সঠিক খবর তুলে ধরার আহব্বান জানান। পাশাপাশি তিনি এই মহামারি দূর্যোগে বিপদকে পিছে ফেলে মাঠে ময়দানে সাংবাদিকদের সাহসি ভূমিকার প্রশংসা করে বলেন, আপনাদের মাধ্যমে জাতি সঠিক খবরটি জানতে চায়। এতে দেশের কল্যাণ বয়ে আসবে।
এ মতবিনিময়ে আরো উপস্থিত ছিলেন, কালীগঞ্জ উপজেলা পরিষদের ভাইচ চেয়ারম্যান শিবলী নোমানী সহ স্থানীয় বিভিন্ন আ লিক ও জাতীয় দৈনিকের সাংবাদিকবৃন্দ।

আপনি আরও পড়তে পারেন