নতুন কারাগারে প্রথম ফাঁসি হবে বঙ্গবন্ধুর খুনি মাজেদের!

ঢাকা কেন্দ্রীয় কারাগার। জনবহুল পুরান ঢাকার নাজিমুদ্দিন রোড থেকে স্থানান্তর করা হয় কেরানিগঞ্জে। কিন্তু নতুন এই কারাগারে এখনো ফাঁসি হয়নি কোন দন্ডপ্রাপ্তের। এখানে বঙ্গবন্ধুর খুনি মাজেদেরই প্রথম ফাঁসি হবে।

সেই লক্ষে প্রস্তুত কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারের ফাঁসির মঞ্চ। প্রস্তুত রয়েছে জল্লাদের একটি দল। যেকোনও সময় কার্যকর হতে পারে জাতির পিতার আত্মস্বীকৃত ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত খুনি ক্যাপ্টেন (বরখাস্ত) মাজেদের ফাঁসি।

কারাগারের একটি দায়িত্বশীল সূত্রে জানা গেছে, আগামী শনিবার অথবা রোববার ফাঁসি কার্যকরের সম্ভাবনা বেশি। বৃহস্পতিবার (৯ এপ্রিল) রাষ্ট্রপতির ক্ষমা প্রার্থনার আবেদনটি কারা কর্তৃপক্ষের কাছে এসে পৌঁছায়। তবে এদিন রাতে শবেবরাত এবং শুক্রবার কোনও ফাঁসি দেওয়ার নিয়ম না থাকায় শনিবার কিংবা রোববার মাজেদের ফাঁসি হতে পারে।

এ বিষয়ে কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুল ইসলামের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি। বলেছেন, কিছু হলে সেটা জানতেই পারবেন। তবে এ বিষয়ে আমি কোন অগ্রিম মন্তব্য করতে চাচ্ছি না।

কারাগারের একটি সূত্র জানায়, ঢাকা থেকে কারাগার স্থানান্তরের পর কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে এখন পর্যন্ত কোনও ফাঁসি কার্যকর হয়নি। তবে মঞ্চটি সবসময় প্রস্তুত থাকে। মাজেদই একমাত্র আসামি, তার এই কারাগারে ফাঁসি কার্যকর হবে।

এর আগে মাজেদের প্রাণভিক্ষার আবেদন নাকচ করে দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বুধবার বিকেলে মাজেদ রাষ্ট্রপতির কাছে এ আবেদন করেন। কারা কর্তৃপক্ষ আবেদনটি বিকেলেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দেয়। সেখান থেকে বঙ্গভবনে পৌঁছানো হয়। প্রাণভিক্ষার আবেদনটি বঙ্গভবনে পৌঁছার পরপরই তা খারিজ করে দেন রাষ্ট্রপতি। এটি প্রত্যাখ্যাত হওয়ায় কারা কর্তৃপক্ষের সামনে দণ্ড কার্যকরে বাধা থাকছে না।

প্র্রসঙ্গত, বুধবার ঢাকা জেলা ও দায়রা জজ এম হেলাল উদ্দিন চৌধুরী মাজেদের মৃত্যু পরোয়ানা জারির আদেশ দেন। সোমবার রাত ৩টা ৪৫ মিনিটের দিকে গাবতলী বাসস্ট্যান্ডের সামনে থেকে তাকে গ্রেপ্তার করা হয়। বঙ্গবন্ধুকে হত্যার ৪৪ বছর ৭ মাস ২১ দিন পর গ্রেপ্তার হন তিনি।

https://www.youtube.com/watch?v=BHqOXChmTOE&t=171s

 

আপনি আরও পড়তে পারেন