জগন্নাথপুরে পানির জন্য হাহাকার, সরকারি টিউবওয়েল দেয়াল বন্দী

 

মোঃ হুমায়ূন কবীর ফরীদি, জগন্নাথপুর (সুনামগঞ্জ) প্রতিনিধিঃ

জগন্নাথপুরের গন্ধর্ব্বপুর গ্রামে সরকারি টিউবওয়েল দেয়াল বন্দী হওয়ায় বিশুদ্ধ পানি পান থেকে বঞ্চিত রয়েছেন জনসাধারণ। এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেছেন মাওলানা ফজল আহমদ। এ নিয়ে এলাকায় উত্তেজনা বিরাজ করছে।
অভিযোগ পত্র ও স্থানীয় একাধিক সূত্রে জানা যায়, জনসাধারণের বিশুদ্ধ পানি পান করার লক্ষে সরকারি ভাবে সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার রানীগঞ্জ ইউনিয়নের গন্ধর্ব্বপুর গ্রাম নিবাসী প্রয়াত মেম্বার তহুর উদ্দিন এর বাড়ীতে প্রায় পনের বছর পূর্বে একটি টিউবওয়েল বসানো হয়। এই টিউবওয়েল থেকে একই গ্রাম নিবাসী পাশ্ববর্তী বাড়ীর প্রয়াত মেম্বার তহুর উদ্দিন এর আপন চাচাতো ভাই মাওলানা ফজল আহমদ সহ ৪ টি পরিবার মিলে পানি পান করে আসছিলেন। সেই সময় সরকারি বরাদ্দকৃত এই টিউবওয়েলটি মাওলানা ফজল আহমদ সহ ৫ পরিবার মিলে সাবেক মেম্বার তহুর উদ্দিন বাড়িতে টিউবওয়েল স্থাপন করেন। এতদিন পানি আনার জন্য রাস্তা ছিল। গত দুই তিন মাস ধরে প্রয়াত মেম্বার তহুর উদ্দিন এর ভাই চাঁন মিয়া তার ভাইয়ের বাড়িতে দেয়ালের কাজ করান। কয়েক মাস পূর্বের পারিবারিক বিরোধকে কেন্দ্র করে পানি ব্যবহারের থেকে বিরত রাখতে এই দেয়াল নিমার্ণ করা হয়। দেয়ালের ভিতরে অবস্থিত বাড়ীতে লোকজন থাকেন না বলে জানা যায়। চলতি মাসের ১৪ ই এপ্রিল রোজ মঙ্গলবার বিকাল প্রায় সাড়ে চার ঘটিকার দিকে টিউবওয়েল এর যাতায়াতের রাস্তাটি দেয়ালে বন্ধি করে দেওয়া হয়েছে।যার ফলে মাওলানা ফজল আহমদ সহ পাঁচটি পরিবারের লোকজন বিশুদ্ধ পানি পান থেকে বঞ্চিত রয়েছেন। এ নিয়ে উভয় পরিবারের লোকজন এর মধ্যে উত্তেজনা বিরাজ করছে। যেকোন মুহুর্তে অনাঙ্ক্ষিত ঘটনা ঘটে যাওয়ার সম্ভাবনা বিরাজ করছে।
এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যাক্তি বলেন, মাওলানা ফজল আহমদ ও প্রয়াত মেম্বার তহুর উদ্দিন এর লোকজন মধ্যে দীর্ঘ দিন ধরে বিরোধ চলছে। যাতে করে মাওলানা ফজল আহমদ সহ ৪ টি পরিবারকে পানি পান করা থেকে বিরত রাখা যায় সে লক্ষেই সরকারি টিউবওয়েলটি দেয়াল বন্দী করা হয়েছে । টিউবওয়েলটি দেয়াল বন্দী করায় মাওলানা ফজল সহ আশপাশের ৫ টি পরিবার বিশুদ্ধ পানি পান করা থেকে বঞ্চিত থাকার পাশাপাশি সুপিও পানির জন্য হাহাকার করছেন।
এ ব্যাপারে মাওলানা ফজল আহমদ জানান, এটা সরকারি টিউবওয়েল এ টিউবওয়েল ছাড়া আমাদের পানি ব্যবহার করার আর কোন ব্যবস্থা নাই। তাই অসহায় হয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাহফুজুল আলম মাসুম বরারে গতকাল ১৫ ই এপ্রিল রোজ বুধবার লিখিত অভিযোগ দিয়েছি।
মাননীয় মন্ত্রী মহোদয়ের চলমান টিউবওয়েল প্রদানের সময় আমরা দরখাস্ত দিয়েছিলাম, নতুন আরেকটি টিউবওয়েল দেওয়ার জন্য কিন্তু কর্মকর্তাগন সরজমিনে গিয়ে সরকারি টিউবওয়েল আছে বলে আর আমাদের টিউবওয়েল দেন নাই।
আমরা ৪টি পরিবার অসহায় হয়ে গেছি, আর পানি পান ও ব্যবহারের আর কোন ব্যবস্থা নাই। করোনা সংক্রামনের জন্য বাড়িতে থাকায় অন্য বাড়িতে গিয়ে টিউবওয়েল এর পানি আনা সম্ভব নয়। বর্তমান সরকার সহ প্রশাসনের কাছে সাহয্য কামনা করতেছি।
এ ব্যাপারে জানতে রানীগঞ্জ ইউনিয়ন বিএনপির সভাপতি চাঁন মিয়ার সাথে কথা হলে তিনি জানান, আমার ভাইয়ের বাড়িতে দেয়ালের কাজ চলছে। এটা সরকারি টিউবওয়েল নয় ব্যক্তি মালিকানা টিউবওয়েল। এদিকে এ বিষয় নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা ঝড় বইছে। পানি পান করা থেকে বিরত রাখতে এ কাজের জন্য অনেকেই দুঃখ প্রকাশ করে প্রশাসনের সাহায্য কামনা করেন।

আপনি আরও পড়তে পারেন