রাজধানী থেকে দোহার নবাবগঞ্জে বানের পানির মতো আসছে মানুষ

মো. সাদের হোসেন বুলু:

বানের পানির মতো রাজধানী ঢাকা থেকে প্রতিদিন অসংখ্য লোক প্রবেশ করছেন দোহার নবাবগঞ্জে। কেরানীগঞ্জের কদমতলী ও হেমায়েতপুর থেকে অসংখ্য সিএনজি(অটোরিকসা) ও কথিত এ্যাম্বুলেন্স ও প্রাইভেট কারে ছুটে আসছে মানুষ। রাজধানী ঢাকা, গাজীপুর ও নারায়ণগঞ্জ থেকে বিভিন্ন অযুহাতে এসব লোক এই অঞ্চলে আসছে।

এলাকাবাসীর দাবি, সরকারিভাবে গণপরিবহন বন্ধ রাখার নির্দেশ থাকলেও বিভিন্ন উপায়ে এসব পরিবহনে দেশের বিভিন্ন এলাকা থেকে  প্রতিদিন প্রায় ২ থেকে ৩ শ’ লোক আসছেন দোহার ও নবাবগঞ্জে। ফলে প্রতিনিয়ত করোনাভাইরাসের সংক্রমনের ঝুঁকির মধ্যে এগিয়ে যাচ্ছে কৃষি ও প্রবাসী অধ্যুসিত এই অঞ্চলটি।

খোঁজ নিয়ে জানা যায়, ভোর হতেই বিভিন্ন এ্যাম্বুলেন্স ও সিএনজি(অটোরিকসা) ও  প্রাইভেট কার যোগে কিছু পুরাতন চিকিৎসার কাগজপত্র ও ডাক্তারি পরীক্ষা রিপোর্ট হাতে করে নিয়ে দেশের বিভিন্ন প্রান্ত থেকে লোক আসছে প্রতিদিন এই অঞ্চলে যা কোন সঠিক হিসাব হয়ত কারো কাছে নেই। এছাড়া দেশের যেসব জেলা লকডাউনের যোগাযোগ বন্ধ আছে সেইসব এলাকার অনেক বাসিন্দা নবাবগঞ্জ দোহারের বিভিন্ন বাসা বাড়িতে উঠেছেন বলেও বিভিন্ন মাধ্যমে থেকে  জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক পরিবহন শ্রমিক বলেন, পুরাতন চিকিৎসার কাগজপত্র ও ডাক্তারি পরীক্ষা রিপোর্ট হাতে করে নিয়ে আসার ফলে সহজেই আাইনশৃংখলা বাহিনীর চোখ ফাঁকি দেওয়া সম্ভব হচ্ছে।

জানা গেছে, রাজধানীর মিরপুরসহ বিভিন্ন এলাকার লোক কোন রকম বাধা ছাড়াই
হেমায়েতপুর থেকে নবাবগঞ্জের পাড়াগ্রাম বাজার এলাকা, শোল্লার খতিয়া খেয়াঘাট, দৌলতপুর ও মালিকান্দা, কেরানীগঞ্জের কলাতিয়া ,কদমতলীও মুন্সীগঞ্জের গোয়ালখালী তুলসিখালী হয়ে দোহার ও নবাবগঞ্জের বিভিন্ন গ্রামে প্রবেশ করে এই এলাকাকে ঝুঁকির মধ্যে ফেলছেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা এইচ.এম সালাউদ্দীন মনজু বলেন, প্রশাসনে পক্ষ থেকে কঠোরভাবে গণপরিবহন চলাচল বন্ধে কাজ করছে পুলিশসহ বিভিন্ন  আইনশৃংখলাবাহিনী। বহিরাগতলোক যাতে না আসতে পারে এ বিষয়টি দেখা  হচ্ছে।

আপনি আরও পড়তে পারেন