হাসপাতালে ঠাঁই নেই, ভর্তির অপেক্ষায় ফুটপাতে করোনাক্রান্তরা

প্রাণঘাতী করোনায় বিপর্যস্ত পুরো বিশ্ব। কোনোভাবেই এই মরণব্যধি পরিত্রাণ পাচ্ছেনা বিশ্ববাসী। এদিকে আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতেও পাল্লা দিয়ে বাড়ছে করোনার সংক্রমণ।

হাসপাতালগুলো কানায় কানায় পূর্ণ হয়ে গেছে করোনা রোগী দিয়ে।

উত্তরপ্রদেশের এটাওয়াতেও গত বৃহস্পতিবার (২৩ এপ্রিল) সকালে ৬৯ জন কোভিড-১৯ রোগীকে ভর্তির জন্য অপেক্ষা করতে হয় এটাওয়ার সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালের বাইরে ফুটপাতে।

জানা গেছে, ওই রোগীদের ভর্তি করার জন্য আগ্রা থেকে একটি বাসে করে সাইফাইয়ের ওই সরকারি হাসপাতালে পাঠানো হয়। কিন্তু বাসটি হাসপাতালের সামনে পৌঁছতেই ঘটে ঝামেলা।

ওই রোগীদের ভর্তিসংক্রান্ত বিষয় নিয়ে হাসপাতালের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের মধ্যে গণ্ডগোল বাধে। আর বেচারা রোগীরা ধুঁকতে থাকেন হাসপাতালের গেটের বাইরে থাকা ফুটপাতে।

কেননা তাদের সেখানেই অপেক্ষা করতে বলা হয়েছে। এই অমানবিক ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে নিন্দার ঝড় ওঠে।

একটি মোবাইল ভিডিওতে দেখা যাচ্ছে, করোনা রোগীরা ওই হাসপাতালের গেটের বাইরে অপেক্ষা করছেন। হাসপাতালের গেট বন্ধ।

অন্য একটি ভিডিওতে দেখা যাচ্ছে, ওই ফুটপাতের কাছে দুই পুলিশ কর্মী গিয়ে রোগীদের মধ্যে যথাযথ দূরত্ব বজায় রাখার নির্দেশ দিচ্ছেন।

ভিডিওটিতে দেখা যায়. এক ঊর্ধ্বতন পুলিশ কর্তা চন্দ্রপাল সিং হাসপাতালে পৌঁছে রীতিমতো ঘোষণার ভঙ্গিতে বলতে শুরু করেন– আপনারা এখানেই অপেক্ষা করুন, কিছুক্ষণের মধ্যেই চিকিৎসকদের দল আসবে।

তার পর আপনাদের একটি তালিকা তৈরি করে আপনাদের ভেতরে নিয়ে যাবেন। আর এদিক-ওদিক ঘুরে বেড়াবেন না।

আপনি আরও পড়তে পারেন