ঢাকা থেকে ফেরায় ১৭ পরিবারের ঠাঁই হলো হাওরে

নেত্রকোনার খালিয়াজুরি উপজেলায় করোনাভাইরাসের কারণে রাজধানী ফেরত ১৭ পরিবার নির্জন হাওরে অবস্থান করতে বাধ্য করেছেন গ্রামের প্রভাবশালীরা। তাদের উপজেলার নগর ইউনিয়নের চাঁনপুর গ্রামের কসমা হাওরে খুপরি করে থাকতে দেয়া হয়েছে।

ঢাকা ফেরতদের অনেকেই গার্মেন্টস কর্মী, ঢালাইয়ের কাজসহ অনেকেই বিভিন্ন বাসা বাড়িতে কাজ করতেন। কয়েক ধাপে তারা এলাকায় আসলে ওই হাওরে তাদের থাকতে বাধ্য করা হয়।

খবর পেয়ে গতকাল সোমবার (২৭ এপ্রিল) বিকেলে তাদের খাদ্য সহায়তা পাঠিয়েছেন উপজেলায় নির্বাহী কর্মকর্তা (ইউএনও)।

মঙ্গলবার (২৮ এপ্রিল) তিনি মাঠে গিয়ে তাদের বাড়িতে পৌঁছে না দিতে পারলে একটি স্কুলঘরে থাকার ব্যবস্থা করে দেবেন বলে জানান।

খালিয়াজুরি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বলেন, ঘটনাস্থলে গিয়ে যারা এমন অমানবিক কাজটি করেছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। এদিকে গত ১২ দিন ধরে অনেকে ঝড়-বৃষ্টিতে হাওরে মানবেতর জীবন পার করছেন।

হাওরে থাকা এক তরুণী জানান, তারা দুই বোন ঢাকায় কাজ করতেন। এখন বাড়ি ছাড়া। রাতে পালা করে ঘুমায়। একজন ঘুমালে আরেকজন পাহারা দেন। হাওরে প্রাকৃতিক কাজ করাও অনেক কষ্টের বলে জানিয়েছেন কৃষ্ণ নামের আরেক যুবক। সেই সঙ্গে নদীর পানি পান করছেন তারা।

মঙ্গল সরকার নামে আরেকজন জানান, তারা বাড়ি আসলে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দীপক সরকার চাপ সৃষ্টি করে তাদের এখানে খুপরি করে দেন।

আপনি আরও পড়তে পারেন