ভারতে করোনায় একদিনে সর্বোচ্চ ৭৩ মৃত্যুর রেকর্ড, মোট মৃত্যু হাজার ছাড়াল

ভারতে একদিকে শিথিল হচ্ছে লকডাউন, অন্য দিকে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। দেশটিতে বুধবার একদিনেই করোনা আক্রান্ত হয়েছে মারা গেছে ৭৩ জন। প্রতিবেশী দেশটিতে এটি ই ২৪ ঘণ্টায় মৃত্যুর রেকর্ড। এতে দেশটিতে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে একহাজার আট জন।

দক্ষিণ এশিয়ার বৃহত্তম এই দেশটিতে করোনা আক্রান্ত রোগীর সংখ্য এখন ৩১ হাজার ৭৮৭ জন। এদের মধ্যে অবশ্য সাত হাজার ৭৯৬ জন চিকিৎসায় সুস্থ্ হয়েছে। করোনার আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার থেকে বুধবার রাতে এ তথ্য পাওয়া গেছে।

ভারতের দুটি রাজ্য পরিণত হয়েছে করোনার কেন্দ্রস্থল- মহারাষ্ট্র ও গুজরাট। ১২১ কোটি জনসংখ্যা দেশটিতে আক্রান্ত ও মৃতদের অর্ধেকরও বেশি এই দুটি রাজ্যে।

করোনাভাইরাসের প্রকোপ শুরু হওয়ার পর থেকেই আক্রান্ত ও মৃতের তালিকার শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। রাজ্যটিতে এখনই আক্রান্ত প্রায় ১০ হাজার, মৃত্যুও ৪০০ ছাড়িয়ে গেছে। গুজরাটে সংক্রমণের সংখ্যা ৪ হাজারের কাছাকাছি। মৃত্যুর সংখ্যা প্রায় ২০০।

এদিকে ভারতের কেন্দ্রীয় সরকার তৃতীয় দফায় লকডাউনের মেয়াদ বাড়াবে কিনা, সেই সিদ্ধান্ত চুড়ান্ত হয়নি। দেশটিতে প্রথম লকডাউন হয় ২৫ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত। দ্বিতীয় দফায় তা ৩ মে পর্যন্ত বাড়ানো হয়। তৃতীয় দফায় আরও বাড়ানো হবে কি না, সে বিষয়ে মোদি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে পরামর্শ করেছেন। অধিকাংশই উপদ্রুত এলাকায় লকডাউন রাখার পক্ষে। তবে চুড়ান্ত সিদ্ধান্ত অরো দু’একদিন পরিস্থিতি পর্যবেক্ষণ করতে চায় মোদি সরকার।

আপনি আরও পড়তে পারেন