সরকারি ভাবে ধান ক্রয় করতে জগন্নাথপুরে  লটারির মাধ্যমে কৃষক নির্বাচন করা হয়েছে

মোঃ হুমায়ূন কবীর ফরীদি, জগন্নাথপুর (সুনামগঞ্জ) প্রতিনিধিঃ

সরকার কর্তৃক কৃষকদের নিকট থেকে বোরো ধান সংগ্রহের তালিকা যাচাই-বাছাই শেষে লটারীর মাধ্যমে  সুবিধাভোগী ১ হাজার ৮শ ৬৩ জন কৃষক নির্বাচন করা হয়েছে। লটারীতে বিজয়ী কৃষকদের নিকট থেকে সোমবার থেকে ধান ক্রয় করা হবে।
প্রান্তিক কৃষকদের নিকট হতে বোরোধান সংগ্রহে সরকার কর্তৃক বরাদ্দের চেয়ে সুনামগঞ্জের জগন্নাথপুরে ধান বিক্রয়ে কৃষকের  সংখ্যা বেশী হওয়ায় ১০ ই মে জগন্নাথপুর উপজেলা সদরস্থ আব্দুস সামাদ আজাদ অডিটোরিয়ামে লটারির মাধ্যমে কৃষক নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই লটারিতে ১হাজার ৮শত ৬০ জন কৃষক নির্বাচিত হয়েছেন। তাদের কাছ থেকে ১১ মে রোজ সোমবার থেকে ধান ক্রয় করা হবে।এই লটারি প্রদানের আগে জগন্নাথপুর  উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ  মাহফুজুল আলম মাসুম এর সভাপতিত্বে অনুষ্ঠিত  সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন  সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি প্রবীন রাজনীতিবিদ জনাব সিদ্দিক আহমেদ,জগন্নাথপুর  উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বিজন কুমার দেব, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ  রেজাউল করিম রিজু মিয়া , উপজেলা কৃষি কর্মকর্তা শওকত ওসমান মজুমদার, উপজেলা  খাদ্য কর্মকর্তা আব্দুর রব  পাটলি ইউপি চেয়ারম্যান সিরাজুল হক, কলকলিয়া ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মোঃ  আবদুল হাশিম ও চিলাউড়া-হলদিপুর ইউপি চেয়ারম্যান আরশ মিয়া প্রমুখ। এসময় উপজেলার কৃষিজীবী সহ বিভিন্ন শ্রেনী পেশার লোকজন উপস্থিত ছিলেন। জগন্নাথপুর উপজেলার কৃষি কর্মকর্তা শওকত ওসমান মজুমদার বলেন, স্বচ্ছতার মাধ্যমে প্রকৃত ও প্রান্তিক কৃষকের নিকট থেকে লটারির মাধ্যমে আমরা বোরো ধান ক্রয় করার উদ্যাগ গ্রহণ করেছি। একজন প্রান্তিক কৃষকের নিকট থেকে এক টন, মাঝারি কৃষকের নিকট থেকে দুই টন এবং বড় কৃষকের নিকট থেকে তিন টন করে ধান সংগ্রহ করা হবে। তিনি আরো বলেন, তালিকাভূক্ত ৫ হাজার ৬শ ৫৯ জন কৃষকের মধ্যে থেকে লটারির মাধ্যমে ১ হাজার ৮শ ৬৩ জন কৃষক মনোনীত হয়েছেন।
উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা আব্দুর রব জানান, ১১ মে থেকে ৩১ আগস্ট পর্যন্ত বোরো ধান সংগ্রহ কার্যক্রম চলবে। জগন্নাথপুরে দু’টি গুদামে ২৬ টাকা কেজি দরে ২ হাজার ৬শ ৮ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে।
জগন্নাথপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ  মাহফুজুল আলম মাসুম বলেন, প্রকৃত কৃষকদের কাছ থেকে বোরো ধান সংগ্রহ স্বচ্ছতার মাধ্যমে বাস্তবায়ন করতে আমরা বদ্ধপরিকর।

আপনি আরও পড়তে পারেন