মানিকগঞ্জে নিম্নাঞ্চল প্লাবিত, খাদ্য-বিশুদ্ধ পানি সংকট

মানিকগঞ্জে যমুনা নদীতে গত ২৪ ঘণ্টায় ১৮ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ২০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে মানিকগঞ্জের শিবালয়, দৌলতপুর ও হরিরামপুরের নিম্নাঞ্চলে রাস্তাঘাট তলিয়ে ১০ শতাংশ বাড়িতে পানি উঠে বিপাকে পড়েছে এসব অঞ্চলের জনগণ।  

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও বৃষ্টিতে যমুনা নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় মানিকগঞ্জের নিম্নাঞ্চলের নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। দেখা দিয়েছে খাদ্য ও বিশুদ্ধ পানি সংকট। ইতিমধ্যে দৌলতপুরের বাচামারা, জিয়নপুর, বাগুটিয়া ও চরকাটার ছাড়াও শিবালয়ের চর শিবালয় ও হরিরাপুরের চরাঞ্চলের ১০ শতাংশ মানুষ এখন পানিবন্দি। আয়-রোজগার হারিয়ে দিশেহারা হয়ে পড়েছেন তারা।

রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় গবাদি পশু নিয়ে চরম হতাশায় দিন কাটছে তাদের। একের পর এক তলিয়ে যাচ্ছে ফসলি জমি। বানবাসী ও জনপ্রতিনিধিরা সরকারি সহযোগিতার দাবি জানিয়েছেন।

জিয়নপুর ইউনিয়নের মোতালেব নামে এক ব্যক্তি জানান, এরইমধ্যে রাস্তাঘাট তলিয়ে গিয়েছে। পানি উঠেছে বাড়িতে। এতে গরু-ছাগল হাস-মুরগি নিয়ে চরম বিপাকে পড়েছি, আয়-রোজগার হারিয়ে দিশেহারা।

একই এলাকার ইলিজা নামে একজন গৃহবধূ জানান, চারদিকে পানি থাকায় ছোট বাচ্চা নিয়ে চরম হতাশ দিন কাটছে। নষ্ট হয়ে গেছে জমির ফসল। কেউ আসিনি দেখতে।

এলাকাবাসীরা জানান, পানিতে সব তলিয়ে যাওয়ার অনাহারের দিন কাটছে আমাদের। বাড়িতেও পানি আবার রাস্তায়ও কোমর পানি ছাড়িয়েছে, এমন অবস্থায় সরকার না দেখলে মরতে হবে।

জিয়নপুর ইউনিয়নের ১নং ইউপি সদস্য সোনা মিয়া জানান, রাস্তাঘাট তলিয়ে গ্রামের পর গ্রাম মানুষ পানিবন্দি। কেউ বাড়িতে থেকে বের হতে পারছে না। আয়-রোজগার হারিয়ে নিঃস্ব তারা। ১০ শতাংশ বাড়িতে পানি উঠেছে। এ পরিস্থিতিতে সরকারি সাহায্যের দাবিও জানান তিনি।

 

 

 

 

আপনি আরও পড়তে পারেন