ঝিনাইদহে স্থবির হয়ে পড়েছে ‘কৃষক বাজার’ কার্যক্রম

নিরাপদ সবজি সরাসরি গ্রাহকদের কাছে পৌঁছে দিতে ও কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিতে কৃষি বিপণন অধিদপ্তর দেশে ‘কৃষক বাজার’ চালু করলেও তা স্থবির হয়ে পড়েছে।

ঝিনাইদহ শহরের নতুন হাটখোলায় গত ২৮ জুলাই উদ্বোধন করা হয় কৃষকবাজার। ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় এ বাজারের সার্বিক কার্যক্রম বাস্তবায়ন করার কথা জেলা কৃষি বিপণন অধিদপ্তরের। ওই দিন ফিতা কেটে বাজারের উদ্বোধন করেন জেলা প্রশাসক। ওইসময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরসহ কৃষক ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

তাদের দেয়া তথ্যমতে সদর উপজেলার বিভিন্ন এলাকার কৃষক প্রতি সোম ও মঙ্গলবার সকাল ৭টা থেকে বেলা ১১টা পর্যন্ত তাদের জমিতে উৎপাদিত সবজি কৃষক বাজারে সরাসরি গ্রাহকদের কাছে বিক্রি করবেন। কিন্তু উদ্বোধনের পর থেকে আর একদিনও কৃষক বাজার চালু হয়নি। প্রতি সোম ও মঙ্গলবার বাজার হওয়ার কথা থাকলেও সংশ্লিষ্টদের দায়িত্ব অবহেলায় বাজারে কৃষক আসছেন না বলে অভিযোগ করেছেন অনেকে।

নতুন হাটখোলার বাজারর ঠিকাদার মোকাদ্দেস হোসেন বলেন, ওই দিন উদ্বোধনের পর আর একদিনও বাজার চালু হয়নি। বাজারে কোন কৃষক আসেননি বা বাজার চালুর বিষয়ে কোন কর্মকাণ্ড চোখে পড়েনি।

এলাকার সচেতন মহল জানায়, জেলা মার্কেটিং অফিসার গোলাম মারুফ খান দায়িত্ব থাকলেও কার অবহেলায় আলোর মুখ দেখেনি সরকারের মহতি এ উদ্যোগ সেটি জানার বিষয়।

ভবিষ্যতে স্থায়ী অবকাঠামো নির্মাণ করে কৃষক বাজার চালুর কথা ভাবছে সরকার। তবে ঝিনাইদহে যেন উদ্বোধনেই শেষ হয়েছে বাজারের কার্যক্রম।

এ ব্যাপারে জেলা মার্কেটিং অফিসার গোলাম মারুফ খান ঈদ আর ধান চাষের দোহাই দিয়ে বলেন, ঈদে বাজারে কৃষক আসায় কিছুটা সমস্যা হয়েছে। এছাড়াও কৃষকরা এখন চাষাবাদে ব্যস্ত রয়েছেন। তাছাড়া সবজির উৎপাদন এখন কম তাই বাজারে কৃষক আসছেন না। কয়েকদিনের মধ্যে চালু করা হবে।

আপনি আরও পড়তে পারেন