১৯ মাস বয়সী শিশু মাস্ক না পরায় ফ্লাইট বাতিল!

১৯ মাস বয়সী শিশু যাত্রীর মুখে মাস্ক না থাকায় কানাডার একটি এয়ারলাইনস পুরো ফ্লাইট বাতিল করেছে। তারা শুধু ফ্লাইট বাতিল করে ক্ষান্ত হয়নি। এজন্য তারা ওই শিশুর অভিভাবকের জন্য পুলিশও ডাকে।

কানাডার ক্যালগেরি বিমানবন্দরে মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি।

বিবিসি তাদের প্রতিবেদনে জানায়, কানাডার ক্যলগেরি থেকে টরেন্টোর উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা ছিল ওয়েস্টজেট কোম্পানির ফ্লাইট-৬৫২। ফ্লাইটের আগ মুহুর্তে ওই ফ্লাইটের সাফওয়ান চৌধুরী নামে এক যাত্রীর ১৯ মাস বয়সী মেয়ের মুখে মাস্ক না থাকায় বাধা দেন ফ্লাইটসংশ্লিষ্ট কর্মকর্তারা। ওই শিশুটিকে মাস্ক পরাতে চাইলে কোনোমতেই মাস্ক পরানো যাচ্চিল না। এরপর শোরগোল শুরু হলে কর্তৃপক্ষ ফ্লাইটটি বাতিল করে।

ওই এয়ারলাইনসের  দাবি, যাত্রাকালে একটি পরিবার মাস্ক না পরায় ফ্লাইটটি বাতিল করা হয়। কারণ তাদের করোনাকালীন নিয়মানুযায়ী, দুই বছরের বেশি বয়সী যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক।

তবে ওই শিশুর পিতা সাফওয়ান চৌধুরীর দাবি, এয়ারলাইনস কর্তৃপক্ষ তার ১৯ মাস বয়সী শিশুকে জোর মাস্ক পরাতে চেয়েছিল।

সাফওয়ান অভিযোগ করে বলেন, আমি দুই মেয়ে ও স্ত্রীকে নিয়ে অপেক্ষা করছিলাম ফ্লাইটের জন্য। সেই সময় আমার তিন বছরের মেয়ে মাস্ক খুলে নাস্তা করছিল। ফ্লাইটটি ছেড়ে যাওয়ার আগমুহূর্তে ওয়েস্টজেট এয়ারলাইনসের একাধিক কর্মী আমার স্ত্রীকে এসেন জানায়, আমার দুই মেয়েকে মাস্ক পরতে হবে। এসময় এয়ারলাইনসের কর্মীরা আমাদের সাথে অশোভন আচরণ করে। আমার বড় মেয়ে মাস্ক খুলে নাস্তা খাওয়ার বিষয়ে ওয়েস্টজেটের কর্মীরা এতটাই আগ্রাসী আচরণ করেছিল যে, তারা পুলিশ ডাকে। এমনকি বাচ্চার মুখে মাস্ক না থাকায় আমাদের বিমানবন্দর ত্যাগ করতে বলে। তাদের কথা না মানলে গ্রেফতার করিয়ে কারাগারে পাঠানোর হুমকিও দেয়া হয়। এ সময় কথা না বাড়িয়ে সপরিবারে বিমানবন্দর থেকে বেরিয়ে যাই আমি।

ওই ফ্লাইটের অন্যান্য যাত্রীরাও এ ঘটনায় বিরক্তি প্রকাশ করেছেন। তিন বছরের কম বয়সী শিশুকে মাস্ক পরানো নিয়ে ওয়েস্টজেটের এ আচরণকে বাড়াবাড়ি হিসেবেই দেখছেন তারা। একটি শিশুর মাস্ক না পরার ঘটনায় পুরো ফ্লাইট বাতিল হয়েছে বিষয়টি ভাবতে পারছেন না তারা।

আপনি আরও পড়তে পারেন