আল আসকা মসজিদে প্রার্থনা করবে ইহুদিরা

ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের চুক্তির কারণে, আল আসকা মসজিদে ইহুদিদের প্রার্থনা করার পথ সুগম হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে আল জাজিরা।

এদিকে ইসরাইলের সঙ্গে বাহরাইনের সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্তের প্রতিবাদ অব্যাহত রয়েছে। বিক্ষোভ প্রর্দশনের করে বাহরাইনের সিদ্ধান্তকে শান্তির পথে বড় বাধা হিসেবে উল্লেখ করেছে ফিলিস্তিনিরা। অন্যদিকে ইসরাইলকে রক্ষার জন্য যুক্তরাষ্ট্রের চেষ্টা সফল হবে না বলে সতর্ক করেছে ইরান।

ফিলিস্তিনের স্বার্থ জলাঞ্জলি দিয়ে ইসরাইলের সঙ্গে চুক্তি করার প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভ প্রদর্শন করে সাধারণ মানুষ। তারা বাহরাইনের সিদ্ধান্তের বিরুদ্ধে নানা স্লোগান দেন। এসময় তারা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং বাহরাইনের বাদশাহ হামাদ বিন ঈসা আল খলিফার ছবিতে আগুন ধরিয়ে প্রতিবাদ জানায়।

তবে নিজেদের সরকারের সিদ্ধান্তের বিষয়ে বাহরাইনের সাধারণ মানুষের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। অনেকে বিরোধীতা করলেও, স্বাগত জানিয়েছে বেশ কিছু মানুষ। তাদের দাবি বাহরাইন ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করায়, ফিলিস্তিনিদের স্বার্থ রক্ষা হবে।

বাহরাইনের সিদ্ধান্তের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ইরান। এক বিবৃতিতে দেশটির ইসলামিক রেভ্যুলেশনারি গার্ড বাহিনী বাহরাইনের সরকারকে জুলুম শাসক হিসেবে উল্লেখ করেছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কোনো অবস্থাতেই ইসরাইলকে রক্ষা করতে পারবে না বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

এদিকে ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের চুক্তির কারণে, আল আসকা মসজিদে ইহুদিদের প্রার্থনা করার পথ সুগম হয়েছে। একটি বিশ্লেষণী প্রতিবেদনে এমন দাবি করেছে আল জাজিরা। এর ফলে ইসরাইল এবং সাধারণ ফিলিস্তিনিদের মধ্যে আবারো সংঘাতের সৃষ্টি হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

 

আপনি আরও পড়তে পারেন