‘গোল্ডেন ভিসা’ বন্ধের দাবি উঠেছে ইউরোপিয়ান পার্লামেন্টে

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে বিনিয়োগের মাধ্যমে নাগরিকত্ব বা ‘গোল্ডেন ভিসা’ বন্ধের দাবি উঠেছে ইউরোপিয়ান পার্লামেন্টে। বিষয়টিকে অপরাধীদের কুইক এন্ট্রির সুযোগ বিবেচনা করে দ্রুত এ সুবিধা বন্ধের আহ্বান জানিয়েছেন ইইউ নেতারা। বিষয়টিকে স্বাগত জানিয়েছে পর্তুগালের বাংলাদেশি ব্যবসায়ীসহ বিভিন্ন কর্মজীবীরা। লিসবন থেকে তারিকুল হাসান আশিকের রিপোর্ট।

ইউরোপের বাইরের বিভিন্ন দেশের মানি লন্ডারিং, দুর্নীতি বা কর ফাঁকি দেয়াসহ নানা অপরাধে জড়িত অনেকেই ইউরোপে বিনিয়োগ করে নাগরিকত্ব গ্রহণ করছেন এমন অভিযোগ উঠছে দীর্ঘদিন ধরেই। এবার গোল্ডেন ভিসা বন্ধের দাবি উঠল ইউরোপিয়ান পার্লামেন্টে। ব্রাসেলসে পার্লামেন্টের প্ল্যানারি সেশনে বিষয়টি নিয়ে একমত পোষণ করেছেন ইইউর নেতারা।

বর্তমানে ইউরোপীয় ইউনিয়নের ১৯ দেশে গোল্ডেন ভিসা প্রক্রিয়া চালু রয়েছে। সম্প্রতি মাল্টা এবং সাইপ্রাসে এর অপব্যবহারের অভিযোগ ওঠায় নড়েচড়ে বসে ইউরোপীয় ইউনিয়ন। নেতারা বলেন, ইইউ নাগরিকত্ব কোনও পণ্য নয় যে অর্থের বিনিময়ে তা পাওয়া যাবে।

বিষয়টিকে স্বাগত জানিয়েছেন পর্তুগালের বাংলাদেশি ব্যবসায়ীসহ সাধারণ প্রবাসীরা। তারা বলেন, ইউরোপ আসলে দুর্নীতিবাজদের জন্য না। এখানে সৎভাবে থাকলে এ দেশের রেসিডেন্ট কার্ড পাওয়া যায়।

করোনা পরিস্থিতির মধ্যেও জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত পর্তুগালই প্রায় এক হাজার গোল্ডেন ভিসা ইস্যু করেছে। তাদের অধিকাংশই ব্রাজিল, চীন এবং যুক্তরাষ্ট্রের নাগরিক।

আপনি আরও পড়তে পারেন