ফল না হওয়া রাজ্যের ৩টিতে বাইডেন, ৪টিতে এগিয়ে ট্রাম্প

Sony Showroom Bangladesh

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শেষে এখন চলছে গণনা। ইতোমধ্যে বেশিরভাগ অঙ্গরাজ্যের সম্ভাব্য বিজয়ী কে হচ্ছেন সে ধারণা পাওয়া যাচ্ছে। ভোট গণনার শুরুর দিকে বাইডেন এগিয়ে থাকলেও সময়ের সঙ্গে সঙ্গে সেই ব্যবধান কমিয়ে এনেছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

ম্যাজিক ফিগার ২৭০। টানটান ভোট যুদ্ধে ট্রাম্পকে সামান্য পিছনে রেখে এগিয়ে জো বাইডেন। তবে হাড্ডাহাড্ডি লড়াইয়ে যে কোনো সময় ট্রেন্ড বদলে যেতে পারে।

৫০টি অঙ্গরাজ্যের মধ্যে বেশিরভাগ রাজ্যে কে জয়ী হয়েছেন তার ফল জানা গেলেও সাতটি রাজ্যের ফল এখনও অনিশ্চিত। এসব রাজ্যের ফলই নির্ধারণ করবে কে হতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

সবশেষ পাওয়া হিসাব অনুযায়ী যুক্তরাষ্ট্রের ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ২১৩টিতে নিশ্চিতভাবে জয়ী হয়েছেন। এ দিকে তার প্রতিদ্বন্দ্বী অর্থাৎ ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন নিশ্চিতভাবে ২৩৮টি ইলেকটোরাল কলেজের দখল নিয়েছেন। বাকি ৮৭টি ভোটের ফল জানা যায়নি।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য ২৭০টি ইলেকটোরাল কলেজে জয়ের প্রয়োজন। উল্লিখিত এই সাত রাজ্যে ফল না হওয়ার মধ্যে জর্জিয়ার ১৬টি, আলাস্কার ৩টি, মিশিগানের ১৬টি, নেভাদার ৬টি, নর্থ ক্যারোলাইনার ১৫টি, পেনসিলভেনিয়ার ২০টি এবং উইসকনসিনের ১০টি ইলেকটোরাল ভোটের ফল ঘোষণা বাকি রয়েছে।

গণমাধ্যমে প্রকাশিত সবশেষ ফলাফল অনুযায়ী উইসকনসিন, নেভাদা ও মিশিগানে এগিয়ে আছেন বাইডেন। তিনি যদি এর সব কটিতে জয় পান তাহলে তার মোট ইলেকটোরাল ভোট জয়ের সংখ্যা দাঁড়াবে ২৭০টি। এর মধ্যে বেশিরভাগ রাজ্যে অবশ্য রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার ব্যবধান খুব সামান্য।

এদিকে ট্রাম্প নিশ্চিতভাবে জয় পেয়েছেন এমন ইলেকটোরাল ভোটের সংখ্যা ২১৩টি। তিনি যদি এগিয়ে থাকা পেনসিলভানিয়া, নর্থ ক্যারোলাইনা, জর্জিয়া ও আলাস্কায় জয় পান তাহলে তার মোট ইলেকটোরাল ভোট জয়ের সংখ্যা বেড়ে দাঁড়াবে ২৬৭টি। তবে বাইডেনের সঙ্গে কিছু রাজ্যে তার ব্যবধান খুব সামান্য।

এই রাজ্যগুলোর কোনটাতে কত ভোট গণনা হয়েছে

বাইডেনের এগিয়ে থাকা রাজ্যগুলোর মধ্যে উইসকনসিনে ৯৭, নেভাদায় ৮৬, মিশিগানে ৯০ এবং অ্যারিজোনায় ৮২ শতাংশ ভোট গণনা করা হয়েছে। এদিকে ট্রাম্পের এগিয়ে থাকা পেনসিলভানিয়ায় ৭৫, নর্থ ক্যারোলাইনায় ৯৫, জর্জিয়ায় ৯২ এবং আলাস্কায় ৩৬ শতাংশ ভোট গণনা হয়েছে। ভোট গণনা শেষ হতে আরও সময় লাগবে।

আপনি আরও পড়তে পারেন