‘নৌকা ও জয় বাংলা বাঙালীর জন্য একটি শক্তি’

‘নৌকা ও জয় বাংলা বাঙালীর জন্য একটি শক্তি। নৌকা ও জয় বাংলা শ্লোগানের মধ্যেই স্বাধীনতা ও স্বাধীকারের অনুপ্রেরণা জড়িয়ে আছে।’

বৃহস্পতিবার (৫ নভেম্বর) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ‘মুজিববর্ষ’ উদযাপন উপলক্ষে জাতীয় সংসদের লেক-এ বাংলাদেশ পর্যটন করপোরেশন কর্তৃক নির্মিত নৌকা ভাসানো উপলক্ষে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি এ কথা বলেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নৌকাকে প্রতীক হিসেবে বেছে নিয়েছিলেন কারণ ঐ সময় দেশের জনগোষ্ঠীর একটি বড় অংশ জীবিকা অর্জনে নৌকার উপর নির্ভরশীল ছিলেন।

তিনি আরো বলেন, জাতীয় সংসদ লেকে নৌকা ভাসানোর মাধ্যমে লেকের সৌন্দর্য আরো বৃদ্ধি পাবে যা দেশী বিদেশী পর্যটকদের সংসদ ভবন পরিদর্শনে আরো বেশি আকৃষ্ট করবে।

অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে ১৯৭০ সালের নির্বাচনে নৌকা প্রতীকের মাধ্যমে বিজয় নিশ্চিত হয়। বর্তমানে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা নেতৃত্বে নৌকা প্রতীক নিয়ে আওয়ামীলীগ বিজয়ী হয়েছে। তিনি আরো বলেন নৌকা প্রতীকের মাধ্যমে দেশের আবহমান ঐতিহ্যকে তুলে ধরা হয়েছে। এর মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলা সংস্কৃতি ও সভ্যতাকে ফুটিয়ে তোলা হয়েছে। বঙ্গবন্ধু নৌকার মাধ্যমে সাধারণ মানুষের সাথে যোগাযোগ রক্ষা করতেন এবং মানুষকে মুক্তি সংগ্রামে উদ্বুদ্ধ করতেন।

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান এর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, হুইপ সামশুল হক চৌধুরী, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি র,আ,ম, উবায়দুল মোকতাদির চৌধুরী, সংসদ সদস্য নাহিদ ইজাহার খান, সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তার এবং বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আপনি আরও পড়তে পারেন