সান্তাহারে অধ্যক্ষ পদে পুনঃনিয়োগে তোলপাড়

সান্তাহারে অধ্যক্ষ পদে পুনঃনিয়োগে তোলপাড়

মোঃ আহসান হাবিব শিমুল(আদমদীঘি প্রতিনিধি)

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং জাতীয় বিশ্ব বিদ্যালয়ের একই প্রতিষ্ঠানে দুই নীতিমালার সুযোগ কাজে লাগিয়ে গভর্নিং বডি শিক্ষা প্রতিষ্ঠানে চালাচ্ছে মনগড়া কারবার। এর ধারাবাহিকতায় বগুড়ার সান্তাহারে বীর বিক্রম শহীদ লেঃ আহসানুল হক ডিগ্রী কলেজের গভর্নিং বডি মাউশি’র নীতিমালাকে পাশ কাটিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নীতিমালাকে প্রাধান্য দিয়ে অধ্যক্ষ পদে পুনঃনিয়োগ দিয়েছেন। ঘটনা জানাজানি হবার পর শিক্ষা সংশ্লিষ্ট মহলে তোলপাড় সৃষ্টি হয়েছে।

জানা গেছে, ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত শহীদ আহসানুল হক ডিগ্রী কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ এ,কে,এম, আসাদুল হক বেলালের বয়স ৬০ বছর পূর্ণ হবার প্রেক্ষিতে ২৪ অক্টোবর ২০২০ অবসর গ্রহন করেছেন। কাগজ-কলমে অবসর গ্রহন করলেও তিনি রয়েছেন বহাল তবিয়তে। কলেজ প্রতিষ্ঠার দীর্ঘ ২৬ বছরেও রহস্যজনক কারনে উপাধ্যক্ষ নিয়োগ দেওয়া হয় নি। পাশাপাশি গভর্নিং বডি অনেকটাই পারিবারিক। সভাপতি, অবিভাবক সদস্য এবং শিক্ষক প্রতিনিধি ছাড়া অপর সব সদস্য অধ্যক্ষের নিকটাত্মীয়। এদিকে, ২৪ অক্টোবর ২০২০ অধ্যক্ষের অবসর গ্রহনের দিনই কলেজ গভর্নিং বডি সভা করে। সেই সভায় তাঁকে ফের অধ্যক্ষ পদে বসানোর সিদ্ধান্ত হয়।

খোজ নিয়ে জানা যায়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) প্রণীত নীতিমালায় বলা হয়েছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বয়স ৬০ বছর পূর্ণ হবার পর কোন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, সহকারী প্রধান এবং শিক্ষক কর্মচারীদের কোন অবস্থাতেই পুনঃনিয়োগ অথবা চুক্তি ভিত্তিক নিয়োগ দেওয়া যাবে না। পক্ষান্তরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নীতিমালায় বলা হয়েছে অধিভুক্ত কলেজের কোন শিক্ষকের বয়স ৬০ বছর পূরনের দিন থেকেই অবসর গ্রহন করবেন। তবে গভর্নিং বডি কলেজের ‘পাঠদান’ এর স্বার্থে তাঁর চাকরির মেয়াদ বৃদ্ধি করতে পারবেন। কিন্তু কলেজ অধ্যক্ষগণ পাঠদান করান না এবং পাঠদানের রুটিনও নেই। পাঠদানের স্বার্থে পুনঃনিয়োগ পাওয়া শিক্ষককে অধ্যক্ষ পদে নিয়োগ দেওয়া নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। অবসর গ্রহনের পূর্বে গভর্নিং বডি অধ্যক্ষ পদে পুনঃনিয়োগ দেওয়ার জন্য জাতীয় বিশ্ব বিদ্যালয়ে আবেদন করে। কিন্তু কর্তৃপক্ষ অধ্যক্ষের পরিবর্তে শিক্ষক হিসাবে এক বছরের জন্য গভর্নিং বডির সিদ্ধান্ত ১০ অক্টোবর/২০২০-এ অনুমোদন করে। এর প্রেক্ষিতে গভর্নিং বডি সিনিয়র ৫ শিক্ষকের প্যানেল ভুক্ত হিসাবে অবসরে যাওয়া অধ্যক্ষকে পুনঃনিয়োগ দিয়েছেন।

এ ব্যাপারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মনিরুজ্জামান গণমাধ্যম কর্মীদের বলেন, কমিটির আবেদনের প্রেক্ষিতে শিক্ষক হিসাবে পুনঃনিয়োগ দেওয়া হয়েছে। তবে তিনি এখন জনবল কাঠামো (এমপিও)’র বাহিরে। জনবল কাঠামোর বাহিরের শিক্ষককে গভর্নিং বডি ঠিক কি কারনে অধ্যক্ষ পদে বসালেন সে প্রশ্ন দেখা দিয়েছে সচেতন মহলে।

আপনি আরও পড়তে পারেন