ইবির ৪২ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে নানান কর্মসূচির উদ্যেগ

ইবির ৪২ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে নানান কর্মসূচির উদ্যেগ

শাহাজাদা বেলাল স্টাফ রিপোর্টার

ইসলামী বিশ্ববিদ্যালয়। স্বাধীন বাংলাদেশে প্রতিষ্ঠিত প্রথম সরকারী বিশ্ববিদ্যালয়। নানা চড়াই-উৎরাই পেরিয়ে আগামী রোববার (২২ই নভেম্বর) পা রাখছে ৪২ তম বছরে। 
৪২তম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 
এবার করোনা সংক্রমণরোধে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে দিবসটি উদযাপন করা হবে। দিবসটি উপলক্ষে রবিবার (২২ই নভেম্বর) সকাল সাড়ে ১০ টায় প্রশাসন ভবন চত্বরে জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করবেন উপাচার্য প্রফেসর ড. শেখ আবদুস সালাম এবং বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করবেন উপ-উপাচার্য প্রফেসর ড. শাহিনুর রহমান। এসময় সাথে থাকবেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ।
পতাকা উত্তোলন শেষে প্রশাসন ভবন চত্বরে শান্তি ও আনন্দের প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে উপাচার্য বিশ্ববিদ্যালয় দিবসের কর্মসূচির উদ্বোধন করবেন। 
সেখানে ৪২ তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে ৪২টি ফলজ ও বনজ গাছের চারাও রোপণ করা হবে। এরপর প্রশাসন ভবনের সভাকক্ষে কেক কাটা হবে। তবে এবছর আনন্দ শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে না।
এদিকে সকাল পৌনে ১০ টায় প্রভোস্টগণ স্ব স্ব হলে জাতীয় পতাকা ও হল পতাকা উত্তোলন করবেন। বাদ জোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে ইসলামী বিশ্ববিদ্যালয়ের উন্নতি, শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।
এছাড়া সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে অনলাইন আলোচনাসভা (ওয়েবিনার)। এতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ এতে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন। ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালামের সভাপতিত্বে ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান এবং অতিথি হিসেবে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ অংশ নিবেন।
ওয়েবিনারে ফোকলোর স্টাডিজ বিভাগের সভাপতি ড. মিঠুন মোস্তাফিজের সঞ্চালনায় ৪২তম ইবি দিবস উদযাপন উপ-কমিটির  আহ্বায়ক প্রফেসর ড. আহসান-উল-আম্বিয়া স্বাগত বক্তব্য প্রদান করবেন।

আপনি আরও পড়তে পারেন