গঙ্গাচড়ায় ‘নো মাস্ক নো সার্ভিস’ প্রতিপালনে নেই কড়াকড়ি

গঙ্গাচড়ায় 'নো মাস্ক নো সার্ভিস' প্রতিপালনে নেই কড়াকড়ি

মারুফা জামান, গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধি

: করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় রংপুরের গঙ্গাচড়ায় নো মাস্ক নো সার্ভিস ও স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না।উপজেলার বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর, প্রতিষ্ঠান, হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার ঘুরে দেখা গেছে, সবখানেই নো মাস্ক নো সার্ভিস কিংবা নো মাস্ক নো এন্ট্রি অথবা উইয়ার মাস্ক গেট সার্ভিস লেখা ব্যানার টাঙানো আছে। কিন্তু সেবা নিতে আসা অনেকের পকেটে মাস্ক থাকলেও তা ব্যবহার করছে না।

কেউ কেউ থুতনিতে ঝুলিয়ে রাখছে। কারো কারো সঙ্গে মাস্কই নেই। এর ভয়ঙ্কর চিত্র দেখা গেছে যানবাহন, হাটবাজার ও বিপনী-বিতানগুলোতে। এছাড়া বেড়েই চলছে গণজমায়েত। থেমে নেই বিয়ে, জন্মদিনসহ নানা সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় অনুষ্ঠান এবং সাংগঠনিক ও দলীয় কার্যক্রম বা সভা।

কোনো কোনো দপ্তরে নো মাস্ক নো সার্ভিস প্রতিপালন হলেও অনেক দপ্তরে ঢিলেঢালাভাবে প্রতিপালন হচ্ছে। স্বাস্থ্যবিধি না মানা ও যথাযথভাবে মাস্ক পরিধান না করায় করোনার দ্বিতীয় ধাপ নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন উপজেলার জনস্বাস্থ্য বিষয়ে অভিজ্ঞজনেরা।

তারা বলেন, সারাদেশের ন্যায় এ উপজেলায়ও স্বাস্থ্যবিধি মানা ও মাস্ক পরিধানে মানুষকে উদ্বুদ্ধ করতে আবারো ব্যাপক সচেতনতামূলক প্রচারাভিযান শুরু করা উচিত। কিছু ক্ষেত্রে সংক্রমণ ব্যাধি আইন-২০১৮ অনুযায়ী আইনগত ব্যবস্থা গ্রহণ করতে হবে।

স্বাস্থ্যবিধি না মানলে ও মাস্ক পরিধান না করলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে জরিমানা নিশ্চিত করতে হবে। তবে প্রান্তিক ও নিম্ন আয়ের মানুষের মাঝে সরকারিভাবে বিনামূল্যে মাস্ক সরবরাহ করার জন্য অভিমত ব্যক্ত করেন সচেতনমহল।

আপনি আরও পড়তে পারেন