রূপগঞ্জে অবৈধ ১১টি ইটভাটাকে ৫০লক্ষ টাকা জরিমানা!

রূপগঞ্জে অবৈধ ১১টি ইটভাটাকে ৫০লক্ষ টাকা জরিমানা!

সুমন মিয়া, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ)ঃ

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়নের খৈসাইর এলাকায় ১১টি অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে ৫০ লাখ টাকা জরিমানা করেছেন পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।

 
বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত উপজেলার দাউদপুর ইউনিয়নের খৈসার এলাকায় পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাদিকুর রহমানের নেতৃত্বে ওই অভিযান চালানো হয়। এ অভিযানের সময় র‍্যাব-১১, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের লোকজন উপস্থিত ছিলেন।


ভ্রাম্যমাণ আদালতে সার্বিক সমন্বয়ের দায়িত্ব পালন করেন পরিবেশ অধিদপ্তর নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের উপপরিচালক মুহাম্মদ আবদুল্লাহ আল মামুন। তার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

 
অভিযানে ইটভাটার মালিকদের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করেন পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মো. আবদুল গফুর ও মো. হাবিবুর রহমান।


এদিকে ১১টি ইটভাটার মধ্যে ছয়টি ইটভাটা ভেকু দিয়ে ভেঙে দেওয়া হয় এবং ইটভাটার আগুন ফায়ার সার্ভিসের সহায়তায় পানি দিয়ে নেভানো হয়।

ইটভাটাগুলো হলো মেসার্স এইচ ইউ বি ব্রিকস, মেসার্স জি এস বি ব্রিকস, মেসার্স শীতলক্ষ্যা ব্রিকস-১, মেসার্স শীতলক্ষ্যা ব্রিকস-২, মেসার্স বিসমিল্লাহ ব্রিকস-১, মেসার্স বিসমিল্লাহ ব্রিকস-২, মেসার্স আল্লাহর দান ব্রিক ফিল্ড, মেসার্স খৈসাইর ব্রিকস, মেসার্স এম বি এ ব্রিকস ও মেসার্স এ এ বি ব্রিকস।


উপপরিচালক মুহাম্মদ আবদুল্লাহ আল মামুন জানান, ইটভাটাগুলো পরিবেশগত ছাড়পত্র ও ইট পোড়ানোর লাইসেন্স ছাড়াই পরিচালনা করা হচ্ছিল। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯)–এর বিভিন্ন ধারা লঙ্ঘনের দায়ে ইটভাটাগুলোর মালিককে তাৎক্ষণিকভাবে ৫০ লাখ টাকা জরিমানা করা হয়।

ইটভাটাগুলোর পরিবেশগত ছাড়পত্র ও ইট পোড়ানো লাইসেন্স ব্যতীত পরিচালনা করা হচ্ছিল। অভিযানকালে ইটভাটাগুলির সকল কর্মকান্ড বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়।
তিনি আরো জানানো হয় পরিবেশ সুরক্ষায় পরিবেশ অধিদপ্তর, নারায়ণগঞ্জ কর্তৃক অবৈধ ইটভাটা বন্ধে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

আপনি আরও পড়তে পারেন