কৃষি প্রণোদনার বীজ খোলা বাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে জরিমানা

কৃষি প্রণোদনার বীজ খোলা বাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে জরিমানা

সাধন রায়  লালমনিরহাট প্রতিনিধিঃ

লালমনিরহাটের আদিতমারীর বিভিন্ন হাট-বাজারে উপজেলা কৃষি বিভাগ থেকে দেয়া কৃষি প্রণোদনার বীজ খোলা বাজারে বিক্রি করা হচ্ছে। এমন গোপন সংবাদের ভিত্তিতে আদিতমারী উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ মনসুর উদ্দিনের নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে।


সোমবার (৭ ডিসেম্বর)জেলার আদিতমারী উপজেলার সাপ্টিবাড়ী ও খাতাপাড়া এলাকায় ২টি বীজের দোকানে অভিযান চালায় ভ্রাম্যমান আদালত। এসময় বীজ ব্যবসায়ীদের ১৫হাজার টাকা জরিমানা করেন উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ মনসুর উদ্দিন।
অভিযানে খাতাপাড়া মাজার এলাকার বিএডিসি বীজ ও সার ডিলার আমিনুল রহমানকে ১০ হাজার টাকা ও সাপ্টিবাড়ী বাজারের কীটনাশক ব্যবসায়ী আতিকুলকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।


এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় আদিতমারী উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আলী নুর রহমান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হোসাইন মোহাম্মদ এরশাদ ও উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার এম.এম জামান শাহীন উপস্থিত ছিলেন।
মোবাইল কোর্টের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আদিতমারী উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ মনসুর উদ্দিন জানান, সরকারের দেয়া কৃষি প্রণোদনার এসব বীজ খোলা বাজারে বিক্রি আইনত দ্বন্ডনীয় অপরাধ। তারই ধারাবাহিকতায় এ অভিযান পরিচালনা করা হয়েছে।
তিনি আরও জানান, এসব প্রণোদনা বীজ কোন কোন কৃষকের কাছ থেকে ক্রয় করে খোলা বাজারে বিক্রি করা হচ্ছে, তাদের নামের তালিকা দ্রুত কৃষি বিভাগের নিকট দেয়ার জন্য ওই ২টি দোকান মালিককে নির্দেশ দেয়া হয়েছে।

আপনি আরও পড়তে পারেন