কুবির সাথে চীনের লুওয়াং নরমাল ইউনিভার্সিটির দ্বি-পাক্ষিক চুক্তি স্বাক্ষরিত

কুবির সাথে চীনের লুওয়াং নরমাল ইউনিভার্সিটির দ্বি-পাক্ষিক চুক্তি স্বাক্ষরিত

খালেদুল হক,কুবি প্রতিনিধিঃ

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও চীনের লুওয়াং নরমাল ইউনিভার্সিটির মধ্যে দ্বি-পাক্ষিক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

২৩ ডিসেম্বর (মঙ্গলবার) বিকাল ৩টায় কোষাধ্যক্ষের কার্যালয়ে আয়োজিত এক ভার্চুয়াল সভায় এই দুই শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে এ সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

মালিশাইডু’র ব্যবস্থাপনা পরিচালক ড. মারুফ মোল্লার মধ্যস্ততায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান ও লুওয়াং নরমাল ইউনিভার্সিটির পক্ষে স্বাক্ষর করেন কলেজ অফ ইন্টারন্যাশনাল এফেয়ার্সের ডিন প্রফেসর কু হং তাও।

দ্বি-পাক্ষিক এই চুক্তির মাধ্যমে কুমিল্লা বিশ্ববিদ্যালয় এবং লুওয়াং নরমাল ইউনিভার্সিটি যৌথভাবে বিভিন্ন গবেষণা ও প্রশিক্ষণের আয়োজন করবে।

এ চুক্তির আওতায় উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্রেডিট ট্রান্সফারের সুবিধাসহ শিক্ষক ও শিক্ষার্থীরা (স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ের) আধুনিক ও উন্নতমানের গবেষণা সুবিধা পাবেন।

এছাড়া উভয় বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে বৈজ্ঞানিক যন্ত্রপাতি সমৃদ্ধ গবেষণা কেন্দ্র ও ল্যাংগুয়েজ ইনস্টিটিউট স্থাপনের সুযোগ সৃষ্টি হবে।

পাশাপাশি এক্সচেঞ্জ প্রোগ্রামের আওতায় শিক্ষক ও শিক্ষার্থীরা উভয় বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা ও গবেষণার সুযোগ পাবেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মোঃ আবু তাহের, আইকিউএসির পরিচালক ও বিজনেস স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ্র দেব, প্রকৌশল অনুষদের ডিন মোঃ তোফায়েল আহমেদ, শিক্ষক সমিতির সভাপতি ও আইন অনুষদের ডিন মোঃ রশিদুল ইসলাম শেখ, অর্থ ও হিসাব বিভাগের উপ-পরিচালক মোঃ নাছির উদ্দিন এবং মালিশাইডু’র বাংলাদেশ প্রতিনিধি আশিক সরকার ।

আপনি আরও পড়তে পারেন