করোনার ছুটিতে একাডেমিক পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত

করোনার ছুটিতে একাডেমিক পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত


রাজধানীর সরকারি সাত কলেজকে ২০১৬ সালে কি উদ্দেশ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভূক্ত করা হয় তার তথ্য অনুসন্ধান করা সম্ভব হয়নি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্তকালীন সময়ে ঢাকার সরকারি সাত কলেজ ছিল স্বমহিমার ভাস্বর। ফলাফল ছিল গৌরবজ্জ্বল। স্বস্তিতে ছিল শিক্ষার্থীরা। কিন্তু আজ প্রশ্নবিদ্ধ। সেসনজটে জর্জরিত। যথাসময়ে পরীক্ষা নেওয়ার অান্দোলনে জরো হয়েছে শিক্ষার্থীরা। উষ্ণ রাজপথে ছিল টানটান উত্তেজনা। উত্তাল ছিল ঢাবি। তালাবদ্ধ হয়েছে বেশ কিছু ফটক। হয়েছে অগ্নিসংযোগ।

নিরাপত্তা বাহিনীর হাতের নিরাপত্তা পাইনি তীতুমীরের শিক্ষার্থী। শীতকালে করোনার দ্বিতীয় ঢেউ। অথচ বাংলাদেশের শীতলতম মাস জানুয়ারির মধ্যভাগে ১৬ জানুয়ারি পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে। এ ছুটি আরও বৃদ্ধি পেতে পারে বলে বই উৎসব অনুষ্ঠানে মন্তব্য প্রকাশ করেছেন মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। এদিকে ঢাবি অধিভূক্ত সরকারি সাত কলেজের পরীক্ষা করোনার ছুটি শেষ হওয়ার দুই দিন পূর্বেই শুরু করার রুটিন প্রকাশিত হয়েছে।

অপরদিকে ক্যাম্পাসগুলোর আবাসিক এলাকা বন্ধ রয়েছে। করোনা সন্দেহে অনেকেই শিক্ষার্থীদের বাসা-বাড়িতে রাখতে আগ্রহী নয়। তাছাড়াও ব্যাচেলর সমস্যা ঢাকা জনপদে বসবাসরত জনজীবনের অন্যতম সমস্যা। সীমিত কিছু বাসার বন্ধোবস্ত থাকলেও অতিরিক্ত ভাড়ার দাবি। দ্রব্যমূলের উর্দ্ধগতি। করোনার ছুটির পরে ও বর্তমানে বিভিন্ন ঘাত-প্রতিঘাতে দীনতার সাথে সংগ্রাম শেষে প্রায় শতভাগ শিক্ষার্থীই বাড়িতে অবস্থান করছে। অন্যদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নেওয়ার কথা থাকলেও সে সময়সূচির পূনরায় পরিবর্তন করা হয়েছে।


শিক্ষার্থীদের সাথে আলোচনা করে জানতে পারি – তারা মার্চে পরীক্ষা দিতে আগ্রহী। মার্চে পরীক্ষা নিলে বাংলাদেশে প্রাক-মৌসুমী জলবায়ুর প্রভাবে গ্রীষ্মের শুরু হবে। দীর্ঘদিনের ভীতি আতংক কাটিয়ে তারা পরীক্ষার প্রস্তুতি সম্পন্ন করতে পারবে।

আপনি আরও পড়তে পারেন