টিকাদানের মধ্যেই বাড়ছে সংক্রমণ, জনমনে উদ্বেগ

টিকাদানের মধ্যেই বাড়ছে সংক্রমণ, জনমনে উদ্বেগ

কোভিড নাইন্টিন শনাক্তের পর এক বছর আগে ঠিক আজকের দিনে লক ডাউন জারি করা হয়েছিল করোনার উৎপত্তিস্থল চীনের উহানে। ঘুম থেকে উঠেই শহরটির নাগরিকরা জানতে পারেন উহানজুড়ে লকডাউন চলছে। করোনাভাইরাস মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে। কঠোর লকডাউন ও স্বাস্থ্যবিধি মেনে চলায় বর্তমানে অনেকটাই স্বাভাবিক জীবনে ফিরতে সক্ষম হয়েছে উহানের মানুষ।

উহানের এক বাসিন্দা জানান, সেই সময়ের কথা কখনো ভোলার নয়। স্বাস্থ্যকর্মীদের অসংখ্য ধন্যবাদ আমাদের জীবন বাঁচানোর জন্য।

স্থানীয় আরেকজন বলেন, লকডাউনে আমাদের অবস্থা খুব খারাপ ছিল। ধনীরা এটা টের না পেলেও আমাদের মতো খেটে খাওয়া মানুষের জন্য লকডাউন মোটেই ভালো কিছু ছিলো না।

তবে এতদিন লকডাউনের প্রয়োজন না পড়লেও করোনা শনাক্তের এক বছর পর তা আবারো ভয়াবহ রূপ নেয়ায় এবার লকডাউন ঘোষণা করতে বাধ্য হয়েছে হংকং। আপাতত কোভিড নাইন্টিন পরীক্ষা না করা পর্যন্ত একটি এলাকার ১৬টি ভবন লকডাউন ঘোষণা করা হয়েছে।

করোনা লাগামহীন হয়ে পড়েছে মেক্সিকোতেও। গেল একদিনে রেকর্ডসংখ্যক করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে দেশটিতে। রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো। দেখা দিয়েছে চিকিৎসা সামগ্রী ও শয্যা সঙ্কট।

ইউরোপের অন্যান্য অনেক দেশের মতো বেলজিয়ামের করোনা পরিস্থিতিরও অনবনতি হয়েছে। করোনা মোকাবিলায় বিদেশিদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে দেশটি।

আপনি আরও পড়তে পারেন