দোহারে আর্সেনিক রিক্র রিডাকশন প্রজেক্ট বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে

দোহারে আর্সেনিক রিক্র রিডাকশন প্রজেক্ট বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে

মাকসুমুল মুকিম, দোহার প্রতিনিধি  (ঢাকা)
 ঢাকার দোহারে আর্সেনিক রিক্র রিডাকশন প্রজেক্ট বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ১৬ ফেব্রয়ারী মঙ্গলবার দুপুরে উপজেলা সভাকক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উল্লেখ্য গত শতাব্দীর শেষে বাংলাদেশ ভূগর্ভস্থ পানির উৎস থেকে নককূপ প্রযুক্তির মাধ্যমে ৯৭ ভাগ পানি সরবরাহের ব্যবস্থা করতে সক্ষম হয়। যা দক্ষিণ পূর্ব এশিয়া অন্চলে সর্বোচ্চ।নব্বই দশকের প্রথমভাগে ভূগর্ভস্হ অগভীর স্থরের পানিতে আর্সেনিকের উপস্থিতি এই সফলতাকে বিশেষ করে পল্লী পানি সরবরাহের এই অর্জন কিছুটা বাধাগ্রস্থ করে। এই প্রকল্পের লক্ষ্য হচ্ছে উপজেলার যে সকল ইউনিয়ন / ইউনিয়ন সমূহে ৬০ % এলাকায় আর্সেনিক দূষন রয়েছে সে সকল এলাকার জনগনকে নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করা যা বাংলাদেশের ৭০% এলাকায় অবস্থা বিশ্লেষণ ও মূল্যায়নের মাধ্যমে নির্বাচন করা হবে। প্রকল্প এলাকায় ৭৫ জন লোকসংখ্যাার জন্য একটি পানির উৎস থেকে সেবা গ্রহণ করার নির্বাচন করা হয়েছে।

 উক্ত অনুষ্ঠানে  উপজেলা নির্বাহী অফিসার এ এফ এম ফিরোজ মাহমুদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দোহার উপজেলা পরিষদ চেয়ারম্যান  আলমগীর হোসেন।এ সময় উপজেলা পরিষদ চেয়ারম্যান আলমগীর হোসেন বলেন আপনারা সঠিক উপায়ে আর্সেনিক যুক্ত টিউবওয়েল গুলো সনাক্ট করবেন যেন সাধারণ জনগন নিরাপদ পানি ব্যবহার করতে পারে। আপনারা দক্ষ লোক দ্বারা এই সকল কাজ গুলো করাবেন যেন জনগন কোন সমস্যার সম্মুখীন না হয়।

 আরো উপস্থিত ছিলেন সহকারী কমিশনার ভূমি জ্যোতি  বিকাশ চন্দ্র,  ভাইস চেয়ারম্যান সুজাহার বেপারী, মুকসুদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান   অধ্যাপক এম এ হান্নান,   রাইপাড়া  ইউনিয়ন পরিষদের  ভারপ্রাপ্ত চেয়ারম্যান  নূরুল ইসলাম,  নয়াবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামিম আহমেদ  হান্নান,  এবং কন্সালটিং টিম এর টিম লিডার মোঃ ইয়ামিনুল ইসলাম,  জুনিয়র টেলিং অফিসার মোঃ তাজুল ইসলাম,  মোঃ হেলাল উদ্দিন,  মোঃ জাহিদুর ইসলাম,  আব্দুল মোমেন,  জুনিয়র ট্রেনিং অফিসার  মোঃ ইকবাল,  নজরুল ইসলাম,  রবিউল সহ আরো অনেকে।

আপনি আরও পড়তে পারেন