১৫ কোটি রুপিতে কত ডলার, জেমিসনের প্রশ্ন

১৫ কোটি রুপিতে কত ডলার, জেমিসনের প্রশ্ন

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলামে প্রথমবার নাম তুলে নিউ জিল্যান্ড পেসার কাইল জেমিসন বিক্রি হয়েছেন ১৫ কোটি রুপিতে। ৭৫ লাখ ভিত্তিমূল্য থেকে ১৫ কোটিতে তাকে দলে ভেড়ায় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

দল পাওয়ার পর কিউই পেসারের প্রথম প্রশ্ন, ‘১৫ কোটি রুপিতে কত নিউ জিল্যান্ড ডলার?’ গত বৃহস্পতিবার চেন্নাইয়ে যখন আইপিএলের নিলাম শুরু হয় নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চে তখন রাত সাড়ে ১০টা। আইপিএল নিয়ে খুব আগ্রহ থাকলেও রাতে ঘুমিয়ে গিয়েছিলেন। কিন্তু মাঝরাতে ঘুম থেকে উঠে যান। অরিস্থরতায় চোখ রাখা শুরু করেন আইপিএলের ওয়েবসাইটে।

রাত দেড়টার পর নিলামে উঠে তার নাম। শুরু হয় ত্রিমুখী লড়াই। বেঙ্গালুরুর সঙ্গে লড়ছে দিল্লি ও পাঞ্জাব। সেই লড়াইয়ে বেঙ্গালুরু জিতে যায়। ততক্ষণে জেমিসনের চোখ ছানাবড়া! ১৫ কোটি ‍রুপি তার ব্যাংক অ্যাকাউন্টে আসছে কয়েক মাসের মধ্যেই। ৬ ফুট ৮ ইঞ্চির পেসার আইপিএলের ইতিহাসের চতুর্থ সর্বোচ্চ দামি এবং নিউ জিল্যান্ডের সর্বোচ্চ দামি ক্রিকেটার হিসেবে ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টে অংশ নিতে যাচ্ছেন।

তাকে দলে ভেড়াতে বড় ভূমিকা রেখেছেন বেঙ্গালুরুর ক্রিকেট পরামর্শক মাইক হেসন। তার হাত ধরেই ভারতের বিপক্ষে টেস্টে অভিষেক হয়েছিল ডানহাতি পেসারের। সেই থেকে ধারাবাহিক পারফর্ম করে যাচ্ছেন। তবে এখন পর্যন্ত জেমিসন টি-টোয়েন্টি খেলেছেন ৪টি।

নিউ জিল্যান্ড স্টাফকে জেমিসন বলেন, ‘আমি গভীর রাতে ঘুম থেকে উঠে যাই। সিদ্ধান্ত নেই মোবাইলে চোখ রাখার। এরকম পরিস্থিতি এড়িয়ে যাওয়ার থেকে উপভোগ করা শুরু করলাম। ঘণ্টা দেড়েক সময় পর আমার নাম উঠল।’ 

‘নিলামে টানাটানি হওয়ার পর আমাকে বেঙ্গালুরু পেল। আমাকে নিউ জিল্যান্ডের সাবেক পেসার শেন বন্ড মেসেজ পাঠালেন,কেমন লাগছে এখন? সত্যি বলতে আমি নিশ্চিত ছিলাম না কত টাকায় আমাকে তারা পেয়েছে কিংবা কত নিউ জিল্যান্ড ডলার আমি পেতে যাচ্ছি।’

দল পাবার পর সঙ্গী এমাকে প্রথম ফোন করেন জ্যামিসন। ঘুম থেকে উঠে জেমিসনের ফোন ধরেন এমা। এরপর বাবা-মাকে ফোন করে নিজের উচ্ছ্বাস প্রকাশ করেন ডানহাতি পেসার।

জাতীয় দল চুক্তি থেকে বছরে ১ লাখ থেকে সর্বোচ্চ দেড় লাখ নিউ জিল্যান্ড ডলার পারিশ্রমিক জেমিসনের। সেখানে আইপিএলের এক মৌসুমেই জেমিসনের পারিশ্রমিক ২০ গুণ বেশি। অর্থ্যাৎ, দুই মাসে আইপিএল থেকে ২৮ লাখ ৬০ হাজার নিউ জিল্যান্ড ডলারের কাছাকাছি পারিশ্রমিক পাবেন তিনি। এখন হিসেবটা হয়তো বুঝেই ফেলেছেন!

যে বিশাল অঙ্কে তাকে বেঙ্গালুরু নিয়েছে সেরকম প্রত্যাশাও আছে। পাহাড়সম প্রত্যাশা পূরণে নিজের সর্বোচ্চটা উজার করে দেওয়ার ইচ্ছে জেমিসনের, ‘আমি মনে করি এটা বিশাল এক টুর্নামেন্ট। বলার অপেক্ষা রাখে না সবচেয়ে ব্যয়বহুল টুর্নামেন্টও। আমি নিশ্চিত করে বলতে পারি আমার ওপর অনেক প্রত্যাশা। আমার কাঁধে আসা প্রতিটি দায়িত্ব পালানের সর্বোচ্চ চেষ্টা থাকবে। সব সময় সুযোগগুলোকে কাজে লাগাতে চাইবো।’

আপনি আরও পড়তে পারেন