বঙ্গবন্ধু স্মরণে কারাবন্দিদের ‘ব্যতিক্রমী ভালোবাসা’

বঙ্গবন্ধু স্মরণে কারাবন্দিদের ‘ব্যতিক্রমী ভালোবাসা’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বাঙালিকে স্বাধীনতা এনে দিতে গিয়ে বার বার গিয়েছেন কারাগারে। বন্দিদশাতেও এগিয়ে নিয়ে গেছেন আন্দোলন। মুজিব শতবর্ষে নানা আয়োজন চলছে দেশজুড়ে, পিছিয়ে নেই কারাবন্দিরা। ‘শীতের কম্বল’ দিয়ে একেছেন বঙ্গবন্ধুর মুখচ্ছবি। স্বাধীনতা প্রাপ্তির ৫০ বছর পর বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে এই ব্যতিক্রমই উদ্যোগ।

কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে সৃষ্টিশীল কারাবন্দিদের হাতে তৈরি হয়েছে এই মুখচ্ছবি।

এক কারাবন্দি বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আমরা অন্তরে ধারণ করি। আমরা চিন্তা করলাম মুজিবের জন্মদিনে তার জন্য কিছু করা যায় কিনা। পরে চিন্তা করলাম আমাদের কাছে অনেক কম্বল আছে সেগুলো দিয়ে কিছু করা যায় কিনা। ৭১৪ টি কম্বল দিয়ে আমরা এই কাজটি করতে পেরেছি বলে আমরা অনন্দিত।’

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এমন কর্মযজ্ঞ নিয়ে আনন্দিত সিনিয়র জেল সুপার। 

ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সুভাষ কুমার দাশ বলেন বলেন, ‘অনুপ্রাণিত হয়ে আমাদের এখানের ১০০ জন বন্দি দুদিন পরিশ্রম করে ২২০ ফিট দৈর্ঘ্যের এবং ১৬০ ফিট প্রস্থ্যের বঙ্গবন্ধুর ৭ মার্চের ঘোষণা দেয়ার যে প্রতিকৃতি সে প্রতিকৃতি একেছেন।’

প্রবাদ আছে, ‘থালা বাটি কম্বল, জেলখানার সম্বল’ সেই ‘সম্বল’, কম্বল দিয়েই কারাবন্দিরা তাদের শিল্পকর্ম ফুটিয়ে তুলেছেন নিপুণ দক্ষতায়।

বাংলাদেশের আরেক নাম শেখ মুজিবুর রহমান। আর তাই ভালোবাসা জানাতেই তার জন্মশতবার্ষিকী উপলক্ষে কারাবন্দিরা কম্বল দিয়ে এঁকেছেন তার প্রতিকৃতি। তাদের প্রত্যাশা এই ভালোবাসার নিদর্শনের মতই প্রতিটি দিন প্রতিটি মুহূর্ত বঙ্গবন্ধু বেঁচে থাকুক শত কোটি মানুষের হৃদয়ে।

আপনি আরও পড়তে পারেন