ইউটার্নের শতভাগ সুফল পেতে সময় লাগবে: উত্তরের মেয়র

ইউটার্নের শতভাগ সুফল পেতে সময় লাগবে: উত্তরের মেয়র

রাজধানীতে যানজট নিরসনে ১০টি ইউটার্ন খুলে দিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। শতভাগ সুফল মিলতে কিছুটা সময় লাগবে। অসংগতি থাকলে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন উত্তরের মেয়র আতিকুল ইসলাম।

শনিবার (৩ এপ্রিল) সকালে ইউটার্ন খুলে দেয়ার পর সাংবাদিকেদের এ কথা বলেন তিনি।

মেয়র বলেন, এরই মধ্যে মনিটর করা হচ্ছে, আমাদের ক্যামেরা লাগানো আছে। প্রতিটি রিপোর্টগুলো আমরা পাব। ছুটির দিন শনিবার কী অবস্থা, রোববার দিন কী অবস্থা, পরবর্তী সাত দিনের কী অবস্থা- এটি পর্যালোচনা করে আমরা নিজেরা বসে কাজ করা হবে।

এ বিষয়ে যারা প্রশিক্ষিত আছেন তাদের সঙ্গে বসেও একটা সিদ্ধান্ত নেয়া হবে। তবে আমাদের এভাবে পরীক্ষা করতেই হবে। এসব পরীক্ষার মধ্যে অনেক চ্যালেঞ্জ কিন্তু বের হয়ে আসবে। স্ট্রিক হোল্ডারও ট্রাফিক পুলিশসহ সবাইকে নিয়ে বসা হবে। এরপর আমরা পরবর্তী কার্যক্রম করব।      

সকাল থেকে খুলে দেয়ার পাশাপাশি বন্ধ করা হয় সাতরাস্তা থেকে উত্তরার সব কাটা। শুরুর দিন মহাখালী ও চোয়ারম্যানবাড়িতে রাস্তা সরু হওয়ায় গতি কমায় কিছুটা ভোগান্তি হচ্ছে। তবে বাকি পয়েন্টগুলোতে সুফল মিলছে। অবশেষে আলোর মুখ দেখল রাজধানীর উত্তর সিটির ইউলুপ প্রকল্পে।

এর আগে আলাদাভাবে চারটি খুলে দেয়া হলেও এবার একই সঙ্গে খুলে দেয়া হলো ১০টি ইউটার্ন। এতে করে সাতরাস্তা, মহাখালী, আমতলী, বনানী ১১, কামাল আতাতুর্ক অ্যাভিনিউসহ সব কাটা বন্ধ করে দেয়া হয়। হঠাৎ করেই তাই অভ্যস্ত হতে কিছুটা বেগ পেতে হচ্ছে এ পথে চলাচলকারীদের।

আবার যেসব লুপে রাস্তা তুলনামূলক সরু সেখানে কমছে গাড়ির গতি তৈরি হচ্ছে দীর্ঘ সারি। শনিবার ছুটির দিনে ইউটার্ন এলাকায় এমন চাপ থাকলে স্বাভাবিক দিনে এ ইউটার্ন কি প্রভাব ফেলবে তা নিয়ে সংশয় অনেকের।

আপনি আরও পড়তে পারেন