এবার ঢাকাবাসীকে ডেঙ্গুর প্রকোপ থেকে মুক্তি দিতে পারব: তাপস

এবার ঢাকাবাসীকে ডেঙ্গুর প্রকোপ থেকে মুক্তি দিতে পারব: তাপস

বিভিন্ন ধরনের পদক্ষেপের ফলস্বরূপ এই বর্ষায় ঢাকাবাসীকে জলাবদ্ধতা থেকে বহুলাংশে মুক্তি দিতে পারব। একই সঙ্গে গত মৌসুমের মতো এবারও ঢাকাবাসীকে ডেঙ্গুর প্রকোপ থেকে মুক্তি দিতে পারব বলে আশাবাদ ব্যক্ত করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুধবার (১৯ মে) দুপুরে নগর ভবনে মেয়র হিসেবে দায়িত্ব পালনকালীন বিগত ১ বছরের সার্বিক কার্যক্রম ও অগ্রগতি নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ২০২১ সালের মধ্যেই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৭৫টি ওয়ার্ডে ৭৫টি বর্জ্য স্থানান্তর কেন্দ্র নির্মাণ কার্যক্রম সম্পন্ন করতে পারব এবং উন্মুক্ত স্থান থেকে সম্পূর্ণ বর্জ্য নির্মূলের ব্যাপারে আমরা আশাবাদী।

দক্ষিণ সিটি করপোরেশনের বাস রুট প্রসঙ্গে তাপস বলেন, বাস রুট রেশনালাইজেশনের প্রস্তুতিমূলক কার্যক্রম প্রায় শেষপর্যায়ে। এপ্রিলে একটি রুটে পরীক্ষামূলক কার্যক্রম চালুর আশা থাকলেও কোভিডের দ্বিতীয় ঢেউয়ের কারণে তা হয়নি। আশা করি, কোভিড থেকে পরিত্রাণ পেলে এবং গণপরিবহন আবারও চালু হলে কার্যক্রম বাস্তবায়নে এগিয়ে যেতে পারব।

জলাবদ্ধতা নিরসনে দীর্ঘমেয়াদি পরিকল্পনা করা হচ্ছে উল্লেখ করা মেয়র তাপস বলেন, আমরা ২০৪১ সালের মধ্যে উন্নত ঢাকা গড়ার কাজ করছি।

মেয়র বলেন, প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী পুরান ঢাকা ও কামরাঙ্গীরচরের মধ্য দিয়ে বয়ে চলা আদি বুড়িগঙ্গা চ্যানেল পুনরুদ্ধার করে দৃষ্টিনন্দন করে গড়ে তোলার জন্য সম্ভাব্যতা যাচাই কার্যক্রম চলমান রয়েছে।

মেয়র আরও বলেন, মন্ত্রণালয় থেকে এখনো কোনো প্রকল্পের অনুমোদন আমাদের কাছে আসেনি। তারপরও আমরা বসে নেই। আমরা নিজস্ব অর্থায়নে প্রকল্পের কাজ চালিয়ে নিচ্ছি। মহামারির মধ্যে চলতি অর্থবছরে ৫২৪ কোটি টাকার রাজস্ব আদায় করেছি, আগামী অর্থবছরে ৬০০ কোটি টাকা ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

ওয়াহিদ ম্যানশন প্রসঙ্গে তাপস বলেন, নথিতে এখনো অনুমোদন দেয়নি। মালিকরা সুন্দরভাবে সংস্কার করেছেন। ভবনটি এখন চালু করা যেতে পারে। তবে ৯ তলা ভিত্তি থাকলেও কোনোভাবে ৪ তলার বেশি করা যাবে না। 

তবে মালিকদের লিখিতভাবে অঙ্গীকার করতে হবে, রাসায়নিক দাহ্য পদার্থসহ দুর্ঘটনার কারণগুলোর পুনরাবৃত্তি করা যাবে না। তারপরই কেবল আমরা নীতিমালা অনুযায়ী ব্যবস্থা নেব। এবন সকল অবৈধ দখলদার উচ্ছেদ হবে বলেও তিনি উল্লেখ করেন।

ইরফান সেলিমের বিষয়ে দক্ষিণের মেয়র বলেন, ইরফানের কাউন্সিলর পদ পুনর্বিবেচনার বিষয়ে সিদ্ধান্ত নেবে স্থানীয় সরকার বিভাগ। এ ব্যাপারে আমরা কিছু বলতে চাচ্ছি না।

আপনি আরও পড়তে পারেন