লেবুর রসের পাঁচ অদ্ভুত ক্ষমতা

লেবুর রসের পাঁচ অদ্ভুত ক্ষমতা

ভিটামিন ‘সি’র আঁধার লেবু। এই লেবুর বহু উপকার। সকালে কুসুম কুসুম  গরম পানিতে লেবুর রস ও আদা খাওয়া হচ্ছে মেদ কমানোর অনেক পরিচিত একটি সমাধান। কিন্তু এটি ছাড়াও এ ফলের হরেকরকম গুণাগুণ, যা জানা নেই অনেকেরই।

জানুন লেবুর রসের হরেকরকম ক্ষমতাগুলো—

১. ঝরঝরে ভাত
আমাদের দেশের প্রতিটি ঘরের প্রতিদিনের রান্নার মাঝে একটি হচ্ছে ভাত।  ভাত রান্নায় অনেকেরই লেগে যাওয়া বা দলা বেঁধে যাওয়ার সমস্যাটি দেখতে হয়। এ সমস্যার মুক্তি দিতে পারে মাত্র কয়েক ফোঁটা লেবুর রস। ভাত রান্নার সময় কয়েক ফোঁটা লেবুর রস দিলেই ভাত হবে ঝরঝরা।

২. চিনি নরম রাখে
লেবুর শুধু রস ছাড়াও তার পুরোটাতেই রয়েছে অনেক গুণ।  লেবু থেকে রস নেওয়া হয়ে গেলে তার খোসাগুলো না ফেলে সেগুলো থেকে লেবুর শাস ছাড়িয়ে নিন। এর পর সেগুলোকে চিনির কৌটায় কয়েক ফালি দিয়ে রাখুন। এতেই মিলবে দলা পেকে শক্ত হয়ে যাওয়ার সমস্যা থেকে মুক্তি।

৩. ফল-সবজি সতেজ রাখে
অনেক সময় ফল কেটে রাখলে সেগুলো কিছু সময় পর কালো হয়ে যায়। এ সমস্যা সমাধানে ফল কেটে তাতে কয়েক ফোঁটা লেবুর রস লাগিয়ে রাখুন। এটি অ্যাসিডিক হওয়ার কারণে তা ফলের অক্সিডেশনের পদ্ধতি আটকে দেয় এবং কাটা ফলকেও রাখে সতেজ। আলুর ক্ষেত্রেও এ সমস্যার সমাধান মেলে।

৪. ডিম সিদ্ধে সমাধান
অনেক সময় ডিম সিদ্ধ করতে দিলেই তার খোসা ফেটে যায়। এ সমস্যা সমাধানে পানিতে ডিম দেওয়ার আগে ডিমের গায়ে একটু গায়ে লেবুর রস মাখিয়ে নিন। ব্যাস, এতেই মিলবে সমাধান।

৫. লবণের বিকল্প
বেশি লবণ খাওয়া স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। অনেকে খাবারে স্বাদ না পেলে সমাধান হিসেবে বেছে নেন লবণ। কিন্তু এর পরিবর্তে লেবুর রস ব্যবহার করেই পেতে পারেন স্বাস্থ্যকর সমাধান। খাবারের স্বাদ বাড়াতে এর মতো স্বাস্থ্যকর সমাধান আর নেই।

আপনি আরও পড়তে পারেন