হজে অংশ নিচ্ছেন ১৫০ দেশের মানুষ

হজে অংশ নিচ্ছেন ১৫০ দেশের মানুষ

এই বছর হজের জন্য আবেদনের সময়সীমা ছিল মাত্র ১০ দিন। কিন্তু এই অল্প সময়েই সাড়ে পাঁচ লাখের বেশি লোক নিবন্ধন করেন। আগেই বলে দেওয়া হয়েছিল- হজ পালনের সুযোগ পাবেন কেবল ৬০ হাজার হজযাত্রী। সৌদিতে অবস্থানরত ১৫০টি দেশের এই নির্দিষ্ট সংখ্যক হজযাত্রী এবার সেই সুযোগ পাচ্ছেন।

শুক্রবার (০৯ জুলাই) সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাতে প্রভাবশালী সংবাদমাধ্যম সৌদি গেজেটে প্রকাশিত প্রতিবেদনে এমনটা জানা গেছে।

আগের ঘোষণা অনুযায়ী হজযাত্রীদের অবশ্যই করোনার টিকা দেওয়া থাকতে হবে। পাশাপাশি সংক্রমণ রোধে ও মহামারি থেকে সুরক্ষায় সব ধরনের স্বাস্থ্যবিধি পালন করতে হবে।

সৌদি গেজেটে প্রকাশিত প্রতিবেদনে আরও জানা গেছে, ইতোমধ্যে সৌদি সরকার দেশটিতে অবস্থানরত ১৫০টি দেশের নাগরিকদের থেকে ৬০ হাজার আবেদনকারীকে নির্বাচন করেছে।

সৌদি সংবাদ মাধ্যম আরব নিউজ জানায়, বিভিন্ন মানদণ্ডের ভিত্তিতে হজের আবেদনকারীদের নির্বাচন করা হয়েছে। ১৮-৬৫ বছর বয়সী হওয়া ও প্রথম বার হজ পালনকারীদের অগ্রাধিকার দেওয়া হয়েছে। এছাড়াও করোনা টিকা গ্রহণ ও দুরারোগ্য ব্যাধি থেকে মুক্ত থাকার শর্তারোপ করেছে সৌদি কর্তৃপক্ষ।

অন্যদিকে সৌদির প্রভাবশালী সংবাদ মাধ্যম আল-আরাবিয়ার প্রতিবেদনে জানা জানায়, হজ পালনের সময় হাজিদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে বিভিন্ন স্থানের হাসপাতালগুলো গুরুত্বসহকারে প্রস্তুত করা হয়েছে। হাসপাতালগুলোর মধ্যে রয়েছে, মক্কা নগরীর জাবালে রহমত, আরাফাহ প্রাঙ্গণ, মিনা প্রান্তরের হাসপাতাল। এছাড়াও বিভিন্ন স্থানে মোবাইল হাসপাতালের ব্যবস্থা করা হয়।

এর আগে বুধবার (০৭ জুলাই) সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের বরাতে আরব নিউজে প্রকাশিত প্রতিবেদনে জানা গেছে, হজের স্থানগুলোতে স্বাস্থ্যবিধি মেনে চলাচলের সুরক্ষা নিশ্চিত করা হয়েছে। পাশাপাশি হাজিদের সামাজিক দূরত্ব বজায় রেখে পরিবহন ব্যবস্থা গ্রহণের সুযোগ রাখা হয়েছে। তাছাড়া স্মার্টফোনের সাহায্যে হাজিদের সার্বিক গতিবিধি ও স্বাস্থ্য পরিস্থিতি নিরীক্ষণের ব্যবস্থাও নেওয়া হয়েছে।

আল-আরাবিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন স্থানে হাজিদের সেবা দিতে ৪৫টি স্ট্রোক সেন্টার থাকবে। জাবালে রহমত এলাকায় ২৩টি ও মিনা প্রান্তরে থাকবে ২২টি। এছাড়াও ৪২টি নিবিড় পরিচর্যা কেন্দ্র থাকবে। হজের স্থানগুলোতে চিকিৎসাসেবা দিতে কাজ করবে ৩২টি চিকিৎসক দল ও ৩৬টি অ্যাম্বুলেন্স।

আপনি আরও পড়তে পারেন