সেই উহানের সকল বাসিন্দার ফের করোনা পরীক্ষা করবে চীন

সেই উহানের সকল বাসিন্দার ফের করোনা পরীক্ষা করবে চীন

এক বছর পরে ফের চীনে দেখা দিয়েছে করোনাভাইরাসের প্রকোপ। দেশটির যে শহরে ভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত হয়েছিল, সেই উহানে ফের খোঁজ মিলেছে কোভিডে সংক্রমিত রোগীর। এই পরিস্থিতিতে শহরটির সকল বাসিন্দার নমুনা পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে চীনা প্রশাসন। মঙ্গলবার উহান শহর কর্তৃপক্ষ এই তথ্য জানায় বলে জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

সোমবার শহরটির প্রশাসন জানায়, চীনের অন্যান্য প্রদেশ থেকে উহানে কাজ করতে আসা সাতজন অভিবাসী শ্রমিকের শরীরে ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। দীর্ঘ এক বছরেরও বেশি সময় পরে শহরটিতে ভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হলো। এরপরই শহরের সকল বাসিন্দাকে বাড়ির ভেতরে অবস্থানের নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া বন্ধ করে দেওয়া হয়েছে গণপরিবহন। গণ হারে নমুনা পরীক্ষার কাজও শুরু হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরেই প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছিল। পরে তা চীনের সীমান্ত টপকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। যদিও বিশ্বের অন্যান্য দেশের তুলনায় সবার আগে সংক্রমণ নিয়ন্ত্রণে আনে চীন। তবে এক বছর পরে ফের সেখানে সংক্রমিত রোগীর খোঁজ মিলল।

করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় চীনে ৯৮ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ৯৩ হাজার ১০৩ জন করোনায় আক্রান্ত এবং ৪ হাজার ৬৩৬ জন মারা গেছেন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম নোভেল করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। প্রথমে বলা হয়েছিল, উহান শহরের কেন্দ্রে অবস্থিত হুনান সি-ফুড মার্কেট থেকেই প্রথম করোনা সংক্রমণের ঘটনা ঘটে।

দেশটির সরকারি তথ্য অনুযায়ী, করোনায় আক্রান্ত হয়ে প্রথম যে ব্যক্তি মারা যান, তার ওই মার্কেটে নিয়মিত যাতায়াত ছিল। ৬১ বছর বয়স্ক ওই ব্যক্তি যখন মারা যান, তখনও এই রোগের নাম নির্দিষ্ট করা হয়নি। চীনের সরকারি বিবৃতিতে বলা হয়েছিল, ‘অপরিচিত ধরনের নিউমোনিয়ায়’ আক্রান্ত হয়ে মারা গেছেন তিনি।

তবে দীর্ঘ এক বছরেরও বেশি সময় পর সেই উহানেই নতুন করে করোনা সংক্রমণের ঘটনা দেশটির জন্য উদ্বেগের বিষয়।

আপনি আরও পড়তে পারেন