মেসির বার্সা ছেড়ে পিএসজি যাওয়া ভালো ঠেকছে না প্রতিপক্ষের চোখেও

মেসির বার্সা ছেড়ে পিএসজি যাওয়া ভালো ঠেকছে না প্রতিপক্ষের চোখেও

লিওনেল মেসির সঙ্গে বার্সেলোনার বিচ্ছেদ ঘটেছে এ মাসে। আর্জেন্টাইন অধিনায়ক পাড়ি জমিয়েছেন পিএসজিতে। ফরাসি পরাশক্তিটি ইতোমধ্যেই বেশ আয়োজন করে বরণ করে নিয়েছে রেকর্ড ছয় বারের ব্যালন ডি’অরজয়ীকে। 

তবে পুরো বিষয়টাই ভালো লাগেনি পেরু কোচ রিকার্ডো গারেচার কাছে। এতটাই যে, নিজ দলের সংবাদ সম্মেলনে দলের খবর একপাশে রেখে সবাইকে চমকে দিয়ে রীতিমতো কথা বললেন মেসিকে নিয়ে!

 

সম্প্রতি কনমেবল অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের জন্য দল ঘোষণা করেছে পেরু। তারই সংবাদ সম্মেলনে এ কথাগুলো বলেন গারেচা। পেরুভিয়ান কোচের ভাষ্য, ‘বার্সেলোনা যেভাবে মেসিকে দল থেকে ছেড়ে দিয়েছে, সেটা আমার কাছে ভালো লাগেনি।’

গেল ৫ আগস্ট অনেকটা নাটকীয়ভাবে বার্সেলোনা জানিয়ে দেয় মেসি আর থাকছেন না ক্লাবে। এর পরদিন সংবাদ সম্মেলনে ক্লাবের সভাপতি হোয়ান লাপোর্তা জানান, ক্লাবের অর্থনৈতিক অবস্থার কারণেই রাখা যাচ্ছে না তাকে। বার্সা ছাড়ার আগে মেসি তার শেষ সংবাদ সম্মেলনে জানান, ‘নিজের পক্ষ থেকে’ চেষ্টায় কোনো কমতি ছিল না তার।

বার্সায় থাকতে কী করেননি মেসি? বেতনের অর্ধেক কমিয়ে নিতে সম্মত হয়েছিলেন, যখন ক্লাবে আর কেউ করোনাকালকে মাথায় রেখে বেতন কমাতে সম্মত হয়নি তখন। তবু বার্সেলোনা ‘রাখতে পারেনি’ তাকে।

এরপর গত ১৪ আগস্ট লিগ শুরুর আগে ভোজবাজির মতো পাল্টে গেছে পরিস্থিতি। জেরার্ড পিকের এক বেতন কমাতেই যেভাবে লা লিগার বেধে দেওয়া বেতন কমানোর আদেশের সঙ্গে মিলে গেছে বার্সেলোনার বেতন কাঠামো, তাতে সন্দেহের আগুনে পড়েছে আরেকটু ঘি। স্প্যানিশ সংবাদ মাধ্যম তো বটেই, বিশ্বজুড়ে ক্লাবের সমর্থকদের মনে প্রশ্নও জেগেছে, মেসিকে কি ইচ্ছে করেই তাড়িয়ে দিয়েছে তার দল?

গারেচা তেমন কিছুই অবশ্য বলেননি। জানালেন, এটা তার সমালোচনাও নয়, নেহায়েতই ব্যক্তিগত পছন্দের কথা বলেছেন তিনি। তার কথা, ‘বিষয়টা আমার একান্তই ব্যক্তিগত পছন্দের, কারো কোনো প্রকারের সমালোচনা করছি না আমি। তবে মেসি বার্সেলোনাতে থেকে গেলেই অবশ্য খুশি হতাম আমি। সে বার্সেলোনাতে থেকে ক্যারিয়ার শেষ করলে ভালো লাগত। আমি আবারও বলছি, এটা আমার একান্তই ব্যক্তিগত মতামত, এর চেয়ে বেশি কিছু নয়।’

পেরুর কোচ হয়ে এমন মন্তব্য করার অবশ্য আরেকটা কারণও আছে। গারেচা তো দিনশেষে আর্জেন্টাইন। স্বদেশী মহাতারকাকে নিয়ে কোনো আবেগ কাজ না করাটাই তো অস্বাভাবিক!

তবে তার দল পেরুর বর্তমান অবস্থা অবশ্য খুব একটা ভালো নয়। বাছাইপর্বের ছয় ম্যাচে হেরেছে চারটিতেই। বর্তমানে দশ দলের মধ্যে দশম অবস্থানে আছে দলটি। এর ওপর আসছে মাসে তার দল খেলবে ভেনেজুয়েলা, ব্রাজিল আর উরুগুয়ের বিপক্ষে। তার জন্য কঠিন সময়ই অপেক্ষা করছে বটে।

আপনি আরও পড়তে পারেন