ত্বকের যত্নে খেজুর

ত্বকের যত্নে খেজুর

ত্বকের উজ্জ্বলতা এবং সৌন্দর্য ধরে রাখতে চাই আমরা সবাই। কিন্তু বর্তমান ব্যস্ত জীবনে সেই সুযোগ সবার হয় না। কারণ ত্বক সুন্দর রাখতে হলে শুধু চাওয়াই যথেষ্ট নয়, সেজন্য যত্নশীলও হতে হয়। আর এই যত্ন নেওয়ার সময় মেলে না অনেকেরই। এর ফলে ত্বক ধীরে ধীরে ম্লান হতে থাকে। একটা সময় আপনাকে দেখতে নিষ্প্রাণ লাগতে শুরু হতে পারে।

অনেকে ত্বকের যত্নে ব্যবহার করেন বাজার থেকে কিনে আনা নানা প্রসাধনী। এক্ষেত্রে অত্যাধিক কেমিক্যালযুক্ত পণ্য ব্যবহার ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। এর বদলে ভালো হয় আপনি যদি ত্বকের যত্ন নেওয়ার ঘরোয়া উপায় বেছে নেন। আগের যুগে যখন এত এত প্রসাধনী সামগ্রীর ছড়াছড়ি ছিল না তখন কিন্তু ত্বকের যত্নে ঘরোয়া নানা উপাদানই ব্যবহার করা হতো।

আপনার ঘরে এমন অনেক উপাদানই আছে যেগুলো ত্বকের যত্নে কার্যকরী। তার মধ্যে কিছু কিছু উপাদানের ব্যবহার ও উপকারিতা সম্পর্কেও আপনি জেনে থাকবেন। আপনার বাড়িতে থাকা খেজুর নামক ফলটিও যে ত্বকের জন্য অনেকটা উপকারী হতে পারে, সেকথা কি জানতেন?

খেজুর কীভাবে ত্বক ভালো রাখে?

উপকারী ফল হিসেবে পরিচিত হলো খেজুর। এতে আছে প্রচুর পটাশিয়াম, আয়রন, ক্যালসিয়াম, ফসফরাস ও অ্যান্টিঅক্সিডেন্ট। এটি খাওয়ার পাশাপাশি রূপচর্চায়ও অনেক কার্যকরী। কয়েক মিনিটেই ত্বকের উজ্জ্বলতা বাড়াতে চাইলে খেজুরের ফেসপ্যাক ব্যবহার করুন (Skin Care Tips)।

খেজুরের ফেসপ্যাক কেন ব্যবহার করবেন?

আপনি যদি সপ্তাহে অন্তত দুইবার খেজুরের ফেসপ্যাক ব্যবহার করেন তবে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির পাশাপাশি ত্বক দ্রুত সুন্দর হয়ে উঠবে। এটি ত্বকের রুক্ষতা ও শুষ্কতা দূর করে ত্বকে নতুন আভা যোগ করে। নিয়মিত খেজুরের ফেসপ্যাক ব্যবহারে কমে ব্রণের সমস্যা। ত্বকের রোদে পোড়াভাবও দূর করে এটি (Skin Care Tips)। ত্বক কোমল হয়।

খেজুরের ফেসপ্যাক কীভাবে ব্যবহার করবেন?

খুব সহজ পদ্ধতিতে তৈরি করা যাবে খেজুরের ফেসপ্যাক। এর জন্য প্রথমে তিন-চারটি খেজুর ধুয়ে বীজ ছাড়িয়ে নিন। এরপর সেই খেজুরগুলো দুধে ভিজিয়ে রাখুন সারারাত। সকালে এই মিশ্রণে এক চা চামচ ক্রিম যোগ করে ব্লেন্ড করে নিন। এরপর তার সঙ্গে এক টেবিল চামচ লেবুর রস যোগ করে ফেসপ্যাক তৈরি করুন। ফেসপ্যাকটি আঙুলের সাহায্যে পুরো মুখে লাগিয়ে নিন (Skin Care Tips)। এরপর অপেক্ষা করুন শুকিয়ে যাওয়া পর্যন্ত। এরপর হালকা গরম পানিতে  ধুয়ে ফেলুন।

আপনি আরও পড়তে পারেন