নবাবগঞ্জ ও দোহারে ধর্মীয় ভাবগাম্বীর্য আর উৎসবের মধ্য দিয়ে বড়দিন পালিত

নবাবগঞ্জ ও দোহারে ধর্মীয় ভাবগাম্বীর্য আর উৎসবের মধ্য দিয়ে বড়দিন পালিত

ধর্মীয় ভাবগাম্বীর্য আর উৎসবের মধ্য দিয়ে সম্প্রীতির বার্তায় আড়ম্বর আয়োজনে ঢাকার নবাবগঞ্জ ও দোহারে খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন পালিত হয়েছে। খ্রিস্টধর্মের প্রবর্তক যিশুখ্রিস্ট এ দিনে ফিলিস্থিনের বেথেলহেমে জন্মগ্রহণ করেছিলেন।

খ্রিস্ট ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, সৃষ্টিকর্তার মহিমা প্রচার এবং মানবজাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালিত করতে যিশুর এ ধরায় আগমন ঘটেছিল। বাংলাদেশের খ্রিস্ট ধর্মানুসারীরা যথাযথ ধর্মীয় আচার, আনন্দ উৎসব ও প্রার্থনার মধ্য দিয়ে দিনটি উদযাপন করেন।

স্যামসাং ৪৩ ইঞ্চি স্মার্ট টিভি কিনুন 36500/-
স্যামসাং ৪৩ ইঞ্চি স্মার্ট টিভি কিনুন 36500/-

শুক্রবার রাতে শুরু হয় বড়দিনের আনুষ্ঠানিকতা। শনিবার সকালে প্রতিটি গির্জায় শুরু হয় প্রার্থনা। সেই প্রার্থনায় পরমেশ্বরের কাছে নশ্বর জীবনের নানা ভুলভ্রান্তির জন্য ক্ষমা চান প্রার্থনার জন্য সমবেত খ্রিস্ট ধর্মবলম্বীরা। করোনামুক্ত ও জড়ামুক্ত বাংলাদেশের প্রার্থনা তাদের।

বড়দিন উপলক্ষে গীর্জা ও উপধর্মপল্লিগুলোকে সাজানো হয়েছে দৃষ্টিনন্দন ঝলমলে আলোকসজ্জায়। গীর্জার ভেতরে করা হয়েছে দৃষ্টিনন্দন ডিসপ্লে। মা মেরির প্রতিকৃতি ছাড়াও গোয়ালঘরে শিশু যীশুকে ফুটিয়ে তোলা হয়। ঘরে ঘরে ঝলমল আলোকসজ্জা আলোকিত হয়ে উঠে প্রতিটি ঘর। এছাড়া ক্রিসমাস ট্রি, রকমারি নকশার রঙিন কাগজ, জরি, চেইন, আলোকসজ্জা দিয়ে সাজানো হয় গির্জাঘরগুলো। সেই সঙ্গে বাড়িতে বাড়িতে অতিথিদের আপ্যায়নে কেক আর পিঠাপুলির আয়োজন করা হয়। বড়দিনের উৎসবের ঢেউ লেগেছে অন্য ধর্মাবলম্বীদের মাঝেও।

এছাড়া সান্তা ক্লজের কাছ থেকে উপহার সামগ্রী পেয়ে মহাখুশি শিশুরা। লাল পোশাক, লাল টুপি পরা সাদা ধবধবে দাড়ি ভ্রু ওয়ালা সান্তা ক্লজ শিশুদের হাতে উপহার সামগ্রী তুলে দেন। উপহার পেয়ে শিশুদের বড়দিনের আনন্দ বেড়ে যায়।

নবাবগঞ্জের বক্সনগর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি বার্ণার্ড তপন গমেজ বলেন, ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে অত্যন্ত শান্তিপূর্ণ ভাবে বড়দিন পালিত হয়েছে। বড়দিনে হিন্দু, মুসলিম ধর্মের মানুষের সাথে সৌহাদ্যপূর্ণতা বজায় রেখে উৎসবটি পালন হয়েছে।

নবাবগঞ্জের হাসনাবাদ জপমালা রানির গীর্জার ফাদার স্ট্যানিসলাউস বলেন, বড়দিনের প্রার্থনা হচ্ছে মানুষের মধ্যে যেন ভ্রাতৃত্ববোধ গাঢ় হয়, পৃথিবী থেকে যেন অস্থিরতা দূর হয় এবং সবার মধ্যেই যাতে শান্তি বিরাজ করে। সেই সাথে করোনামুক্ত হোক পৃথিবী এমন প্রার্থনা ঈশ্বরের কাছে।

 

এর আগে শুক্রবার রাতে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা ও ঢাকা-১ আসনের সাংসদ সালমান এফ রহমান-এর পক্ষ থেকে দুই উপজেলার ৬টি গির্জায় কেক পাঠিয়ে বড়দিনের শুভেচ্ছা জানিয়েছেন।

Carrier ac

এছাড়া দুই উপজেলার উপাসনালয়ে গিয়ে খ্রীষ্টার সম্প্রদায়ের খোঁজ খবর নেন এবং বড়দিনের শুভেচ্ছা বিনিময় করেন দোহার উপজেলা চেয়ারম্যান মো. আলমগীর হোসেন, নবাবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ ঝিলু, দোহার সার্কেলের এএসপি মো. আরিফুর রহমান, ইউএনও নবাবগঞ্জ এইচ এম সালাউদ্দীন মনজু, ইউএনও দোহার এএফএম ফিরোজ মাহমুদ, নবাবগঞ্জ থানার ওসি সিরাজুল ইসলাম শেখ, দোহার থানার ওসি মোস্তফা কামাল, নবাবগঞ্জ উপজেলা আওয়ামীলীগের আহ্বায়ক মিজানুর রহমান কিসমত, যুগ্ম আহ্বায়ক দেওয়ান আওলাদ হোসেন, অ্যাড. সাফিল উদ্দিন মিয়া, নবনির্বাচিত উপজেলা ভাইস চেয়ারম্যান আরিফুর রহমান সিকদার উপস্থিত ছিলেন।

 

অন্যদিকে, বিএনপির প্রয়াত ভাইস চেয়ারম্যান আব্দুল মান্নান ও তার প্রয়াত স্ত্রী নিলুফা মান্নানের মেয়ে ব্যারিস্টার মেহনাজ মান্নানের পক্ষ থেকে ‘শুভ বড়দিন’ উপলক্ষে বক্সনগর, হাসনাবাদ ও গোল্লা গীর্জায় শুভেচ্ছা বিনিময় এবং বড়দিনের শুভেচ্ছা কেক উপহার দেয়া হয়। ‘মান্নান-নিলুফার মেমোরিয়াল ফাউন্ডেশন’-এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন আগলা ইউপি চেয়ারম্যান আবেদ হোসেন, বক্সনগর ইউপির সাবেক চেয়ারম্যান এরশাদ আল মামুন, সাবেক ছাত্রনেতা মনিরুজ্জামান মনির, রফিকুল ইসলাম, আব্দুল বাতেন, পারভেজ বাবুল, শাহিনুর মেম্বার, শহিদুল ইসলাম প্রমুখ।

আপনি আরও পড়তে পারেন