কিয়েভের রাস্তায় রাস্তায় সংঘর্ষ, পালাতে অস্বীকৃতি জেলেনস্কির

কিয়েভের রাস্তায় রাস্তায় সংঘর্ষ, পালাতে অস্বীকৃতি জেলেনস্কির

রাশিয়ার সামরিক বাহিনীর তীব্র আক্রমণের মুখে ইউক্রেনের রাজধানী কিয়েভের রাস্তায় রাস্তায় সংঘর্ষ ছড়িয়ে পড়েছে। এই পরিস্থিতিতে পালাতে অস্বীকৃতি জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। দেশ ছেড়ে পালানোর জন্য মার্কিন সাহায্যও প্রত্যাখ্যান করেছেন তিনি।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এপি এবং সংবাদমাধ্যম বিবিসি।

এদিকে রুশ বার্তাসংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, শনিবার এক বিবৃতিতে ইউক্রেনের রাজধানী শহর কিয়েভের কর্তৃপক্ষ জানিয়েছে- ‘এই মুহূর্তে আমাদের শহরের রাস্তায় রাস্তায় সংঘর্ষ ছড়িয়ে পড়েছে।’

বিবৃতিতে শহরের বাসিন্দাদের বাড়ির জানালার কাছে বা ব্যালকনিতে না যেতে সতর্ক করা হয়েছে।

অন্যদিকে পৃথক এক প্রতিবেদনে বার্তাসংস্থা এপি জানিয়েছে, স্থানীয় সময় শনিবার ভোর থেকেই কিয়েভে ব্যাপক হামলা শুরু করেছে রাশিয়ার সামরিক বাহিনী। হামলা শুরুর পর থেকেই শহরজুড়ে ব্যাপক বিস্ফোরণের খবর পাওয়া যাচ্ছে। এই পরিস্থিতিকে শত্রপক্ষকে শক্তভাবে রুখে দিতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এছাড়া ব্যাপক রুশ হামলার মুখে তাকে কিয়েভ থেকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্রের প্রস্তাবও প্রত্যাখ্যান করেছেন জেলেনস্কি। যুক্তরাষ্ট্রকে তিনি বলেছেন, ‘এখানে যুদ্ধ চলছে।’

এপি বলছে, ব্যাপক এই সংঘর্ষের কারণে শত শত হতাহতের খবর পাওয়া যাচ্ছে। এছাড়া কামানের গোলার আঘাতে কিয়েভের অনেক আবাসিক ভবন, সেতু ও স্কুল ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া হামলার মাধ্যমে রাশিয়া ইউক্রেনের সরকারকে উৎখাত করতে পারে, এমন ইঙ্গিতও জোরালো ভাবে পাওয়া যাচ্ছে।

আপনি আরও পড়তে পারেন