আত্রাইয়ে পুলিশের দেয়া বাড়ি ও ইরা বেগম

আত্রাইয়ে পুলিশের দেয়া বাড়ি ও ইরা বেগম

বিকাশ চন্দ্র প্রাং, স্টাফ রিপোর্টার: নওগাঁর আত্রাইয়ে পঙ্গু স্বামীকে নিয়ে গৃহ ও ভূমিহীন ইরা বেগম বর্তমানে বাংলাদেশ পুলিশের নির্মাণ করে দেয়া পাকা বাড়িতে বসবাস করছেন। তিনি কখনোই ভাবেননি যে দিন শেষে নিজের পাকা বাড়িতে রাত কাটাতে পারবেন। সেইসাথে ঘরসহ জমির মালিকও হবেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার পারকাসুন্দা নামক স্থানে বøকদ্বারা নির্মিত দুটি ঘর,অ্যাটাষ্ট বারান্দা, দুটি করে দরজা-জানালা, বিদ্যুৎ সংযোগ, টয়লেট, টিউবয়েল, রান্নাঘরসহ আধুনিক সকল সুযোগ-সুবিধা সম্বলিত মানসম্মত বাড়ি নির্মাণ করে দেয়া হয়েছে। বাড়িতে প্রায় সারে ৩ থেকে ৪ লাখ টাকা ব্যয় হয়েছে। বাড়ীটি মুজিববর্ষ উপলক্ষে গত ১০ এপ্রিল মাননীয় প্রধানমন্ত্রী উদ্বোধনের মাধ্যমে সুবিধাভোগীর নিকট হস্তান্তর করা হয়েছে।

সুবিধাভোগী আত্রাই উপজেলার সাহেবগঞ্জ গ্রামের মজিবর প্রামাণিকের স্ত্রী ইরা বেগম (৫৪) জানান, বছর ছয়-সাত আগে অসুখে স্বামী পঙ্গু হয়ে বিছানায় পরে রয়েছে। এক ছেলে বিয়ের পর থেকে ভ্যান চালিয়ে ছেলে-মেয়ে নিয়ে আলাদা সংসার করছে। আমি মানুষের বাড়িতে কাজ করে স্বামী-স্ত্রী খেয়ে পরে রাস্তার ধারে কুঁরেঘড়ে খুব কষ্টে দিনপার করছিলাম। পুলিশ একটা বাড়ী করে দেওয়ায় বাঁধের ধারে কুঁরেঘড়ে থাকতে হয়না। এখন থেকে নিজের বাড়ীতেই পঙ্গু স্বামীকে নিয়ে মহা শান্তিতে থাকছি।

আত্রাই থানা ওসি আবুল কালাম আজাদ জানান, মুজিববর্ষ উপলক্ষে বাংলাদেশ পুলিশ বছর ব্যাপী নানা কর্মপরিকল্পনা গ্রহণ করেছিল । করোনা মহামারির কারণে পরিকল্পনা পুরোপুরি বাস্তবাবায়িত না হওয়ায় কিছু অর্থ বেঁচে যায়। সেই অর্থ দিয়ে ‘মুজিব ছায়া প্রকল্পের’ আওতায় গৃহহীনদের গৃহ নির্মাণ করে মাননীয় প্রধানমন্ত্রীর আবাসন কার্যক্রমে অংশগ্রহণের সিদ্ধান্ত নেন। সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ পুলিশের হেড কোয়ার্টারের সার্বিক তত্তাবধানে অসহায়, ভূমি ও গৃহহীন ইরা বেগম প্রধানমন্ত্রীর উপহার হিসেবে বাড়ী পেয়েছেন।

আপনি আরও পড়তে পারেন