এখনই নুপুর শর্মাকে গ্রেপ্তার নয় : ভারতের সুপ্রিম কোর্ট

এখনই নুপুর শর্মাকে গ্রেপ্তার নয় : ভারতের সুপ্রিম কোর্ট

ইসলাম ধর্মের প্রবর্তক মহানবী হজরত মুহাম্মদ (সা.) কে নিয়ে বিরূপ মন্তব্য করে উপমহাদেশের মুসলিমদের রোষের মুখে পড়া বিজেপির সাবেক মুখপাত্র নুপুর শর্মাকে আগামী ১০ আগস্ট পর্যন্ত গ্রেপ্তার করা যাবে না বলে আদেশ দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট।

সোমবার গ্রেফতার এড়াতে রক্ষাকবচ চেয়ে নুপুর শর্মার করা আবেদনের ওপর শুনানি ছিল। শুনানি শেষে এই সিদ্ধান্ত জানান আদালত। আইনজীবীর মাধ্যমে এই আবেদন করেছিলেন নুপুর। মঙ্গলবারের আদেশের মধ্য দিয়ে মূলত তাকে সাময়িক রক্ষাকবচ দিলেন দেশটির সর্বোচ্চ আদালত।

গত জুন মাসে ভারতের আলোচিত জ্ঞানবাপি মসজিদ ইস্যু নিয়ে আয়োজিত এক টেলিভিশন টকশোতে অংশ নিয়েছিলেন বিজেপির মুখাপাত্র নুপুর শর্মা। সেই বিতর্কে তিনি মহানবী (সা.) কে নিয়ে অবমাননাকর মন্তব্য করেন বলে অভিযোগ ওঠে।

বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ওই টকশো ভাইরাল হয়ে যাওয়ার পর তীব্র প্রতিক্রিয়া শুরু হয় ভারতসহ উপমহাদেশের দুই দেশ পাকিস্তান ও বাংলাদেশে। নুপুরকে সমর্থন করে সামাজিক যোগাযোগমাধ্যমে বক্তব্য দেওয়ার কারণে ইতোমধ্যে ভারতে একাধিক ব্যক্তি নিহত হয়েছেন।

এছাড়া ধর্মানুভূতিতে আঘাতের অভিযোগে ইতোমধ্যে ভারতের দিল্লি, মহারাষ্ট্র, তেলেঙ্গানা, পশ্চিমবঙ্গ, কর্নাটক, উত্তর প্রদেশ, জম্মু ও কাশ্মির ও আসাম রাজ্যে মামলা করা হয়েছে নুপুর শর্মার বিরুদ্ধে।

এসব মামলার ভিত্তিতে যেন তাকে গ্রেফতার না করা হয়, সেজন্যই সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন নুপুর শর্মা।

গত ১ জুলাই নুপুর শর্মাকে তিরস্কার করেছিলেন সুপ্রিম কোর্ট। টকশোতে তার বিতর্কিত মন্তব্যের জেরে ভারতে যে অশান্তি শুরু হয়েছে, সেজন্য নুপুরকে দায়ী করে তাকে ক্ষমা চাওয়ার আহ্বানও জানিয়েছিলেন আদালত।

 

 

আপনি আরও পড়তে পারেন