আমরা ক্ষমতায় গেলে দেশ বদলে দেব : মান্না

আমরা ক্ষমতায় গেলে দেশ বদলে দেব : মান্না

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, বাংলাদেশের রাজনীতিতে সততা, নিষ্ঠা, অঙ্গীকার, মানুষের প্রতি ভালোবাসার দরকার। আর এসব কিছু নিয়ে গণতন্ত্র মঞ্চ আপনাদের সামনে এসেছে। আমরা গণতন্ত্রের জন্য লড়াই করব। সেটা কেবল ভোটের লড়াই নয়। আমরা যদি ক্ষমতায় যাই, তাহলে দেশ বদলে দেব।

বুধবার (২৭ সেপ্টেম্বর) দমন, নিপীড়ন, গ্রেপ্তার ও রাষ্ট্রীয় সন্ত্রাসের প্রতিবাদে এবং অবৈধ সরকারের পদত্যাগ, গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠায় অন্তর্বর্তী সরকারের অধীনে নির্বাচনের দাবিতে পদযাত্রা পূর্ব সামবেশে তিনি এসব কথা বলেন। জাতীয় প্রেস ক্লাবের সামনে এ  সমাবেশের আয়োজন করে গণতন্ত্র মঞ্চ।

সমাবেশে মাহমুদুর রহমান মান্না বলেন, একটি গণতান্ত্রিক দেশে জনগণের ভোটের অধিকার থাকতে হবে, সরকার সেই অধিকার নষ্ট করে দিয়েছে। পরপর দুটি সংসদ নির্বাচনে মানুষ ভোট দিতে পারেনি। তৃতীয়বারের নির্বাচন সামনে। আমরা এবার ভোট দেব। এবার সরকার চেষ্টা করলেই মানুষের ভোটের অধিকার কেড়ে নিতে পারবে না।

গত ১৫ বছরে সরকার জনগণের কল্যাণের জন্য কি করেছে প্রশ্ন করে তিনি বলেন, সরকার বলেছিল ১০ টাকা করে চাল খাওয়াবে। বর্তমানে মোটা চাল ৫০-৬০ টাকা করে। ওরা মিথ্যুক, ওয়াদার বরখেলাপকারী। কথা দিয়ে কথা রাখে না। দাম বাড়াবার সরকার আর নাই দরকার। এই সরকার অবৈধ, জুলুমবাজ, ব্যর্থ, খুনি।

নাগরিক ঐক্যের সভাপতি বলেন, আমাদের রিজার্ভ এখন ১৮ বিলিয়ন ডলারের নিচে। আর তিন মাস পরে যখন লোনগুলো শোধ করতে হবে সুদসহ, তখন রিজার্ভ হবে ১০-১২ বিলিয়ন ডলার। এ দিয়ে দুই মাসের খাদ্য আমদানি করতে পারবেন না। তার মানে পাঁচ মাস পর সারা দেশজুড়ে খুদার আগুন জ্বলবে, আমাদের সামনে কোনো খাবার থাকবে না। এ জায়গায় ওনারা (সরকার) আমাদের নিয়ে যাচ্ছেন। আমরা সবাই এ অন্যায়ের প্রতিবাদ করছি।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সিনিয়র সহ সভাপতি তানিয়া রব সমাবেশে সভাপতির বক্তব্যে বলেন, এ দেশে যে সংস্কারগুলো দরকার, সাংবিধানিক যে সংস্কারগুলো দরকার, রাষ্ট্রীয়, সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠানের কাঠামোতে যে যুগোপযোগী পরিবর্তন দরকার, সেটি করতে হবে। শুধু ক্ষমতার পালা বদল হলে জনগণের কোনো কাজে লাগবে না।

তিনি বলেন, সরকারি দলের লোকেরা বলছেন গুজব থেকে সাবধান, গুজবে কান দেবেন না। গুজব রটাচ্ছে কে? গুজব বন্ধ করতে পারেন না কেন আপনারা (সরকার)?

মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে এত কথা হচ্ছে কেন– প্রশ্ন করে তানিয়া রব বলেন, আমরা তো কাউকে জিজ্ঞেস করিনি। জনগণের পক্ষ থেকে তো সংবাদ সম্মেলন করে জিজ্ঞেস করা হয়নি নিষেধাজ্ঞা কেন এলো? আপনারা (সরকার) প্রতিদিন কেন কথা বলছেন? প্রত্যেকে কথা বলছেন নিষেধাজ্ঞা নিয়ে। তার মানে চোরের মনে পুলিশ পুলিশ। সেজন্যই পাহারা দেওয়ার কথাটি আসে। আমরা এগুলো হতে দেব না।

এসময় তিনি সবাইকে গণতন্ত্র মঞ্চের সংগ্রামে যুক্ত হওয়ার আহ্বান জানান। তা না হলে এই ফ্যাসিস্ট সরকারের বিচার হবে না বলে জানান তিনি।

সমাবেশে আরও উপস্থিত ছিলেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু ও রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম প্রমুখ।

সমাবেশ শেষে গণতন্ত্র মঞ্চের নেতাকর্মীরা পদযাত্রা করেন। পদযাত্রাটি জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে শুরু হয়ে পল্টন মোড়ে গিয়ে শেষ হয়।

 

 

আপনি আরও পড়তে পারেন