নেত্রকোনা ট্রাজেডি দিবসে ”স্তব্ধ নেত্রকোনা’ পালন

নেত্রকোনা ট্রাজেডি দিবসে ''স্তব্ধ নেত্রকোনা' পালন

রিপন কান্তি গুণ,  নেত্রকোনা জেলা প্রতিনিধি;

 

নেত্রকোনা ট্রাজেডি দিবস আজ। বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী নেত্রকোনা জেলা সংসদ কার্যালয়ের সামনে বোমা  হামলার ১৭ তম বছর। ২০০৫ সালে এই দিনে  নেত্রকোনা পৌর শহরের অজহর রোডস্থ উদীচীর অফিসের সামনে জমিয়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবির) আত্মঘাতি বোমা হামলায় হামলাকারিসহ ৮ জন নিহত হন। বোমা হামলায় নিহতদের স্মরণে প্রতি বছরের ন্যায় আজ ৩ মিনিট ‘স্তব্ধ নেত্রকোনা’ কর্মসূচি পালন করা হয়েছে।

কর্মসূচির শুরুতে দিবসটি উপলক্ষে আজ (৮ ডিসেম্বর) শুক্রবার সকাল নয়টায় কাল পতাকা উত্তলন ও কালো ব্যাজ ধারণ, সাড়ে নয়টায় উদীচী ট্রাজেডি স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, (সকাল ১০টা ৪০মিনিট থেকে ১০টা ৪৩ মিনিট পর্যন্ত) ৩ মিনিট স্তব্ধ নেত্রকোনা পালন করা হয়। এ সময় রাস্তায় দাঁড়িয়ে সর্বস্তরের মানুষ নীরবতা পালন করে। এরপর প্রতিবাদী মিছিল বের হয়ে পৌর শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে স্থানীয় শহীদ মিনার প্রাঙ্গণে এসে শেষ হয়। পরে সন্ত্রাস, মৌলবাদ, জঙ্গীবাদ ও সাম্প্রদায়িকতা বিরোধী মানবন্ধন এবং গণসংগীত পরিবেশন করবে স্থানীয় শিল্পীবৃন্দ।

ট্র্যাজিডি দিবস উপলক্ষে ঘড়ির কাটায় সকাল ১০টা ৪০ মিনিট বাজার সাথে সাথেই সকলেই নিজ নিজ কাজ ফেলে রেখে রাস্তায় নেমে আসে। শ্রদ্ধা জানায় ৮ ডিসেম্বর বোমা হামলায় নিহতদের প্রতি। পাশাপাশি ঘৃণা জানায় ধর্মান্ধ দেশদ্রোহি জঙ্গিগোষ্ঠীকে।

জেএমবি নামের জঙ্গি সংগঠন ২০০৫ সালে আজকের এই দিনে সকালে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী নেত্রকোনা জেলা সংসদ কার্যালয়ের সামনে জঙ্গীরা একটি বোমা ফেলে রাখে। এই বোমা দেখতে উদীচীর কর্মকর্তাসহ সুধিজন এবং তৎকালিন পুলিশ সুপারসহ বিভিন্ন লোকজন ঘটনাস্থলে পৌছার মুহুর্তে জেএমবির এক আত্মঘাতী বোমা হামলাকারি বাই সাইকেলে এসে আর একটি বোমা ফাটায়। সাথে সাথে  প্রাণ হারান নেত্রকোনা উদীচীর সাবেক সহ-সাধারণ সম্পাদক সঙ্গীত শিল্পী খাজা হায়দার হোসেন, সাংগঠনিক সম্পাদক সুদীপ্তা পাল শেলি, মোটর সাইকেল মেকানিকস যাদব দাস, পুলিশ কর্মকর্তার স্ত্রী রানী আক্তার, মাছ বিক্রেতা আফতাব উদ্দিন, শ্রমিক রইছ মিয়া, ভিক্ষুক জয়নাল ও আত্মঘাতী বোমা হামলাকারি আল বাকি মো. কাফিসহ আট জন। আহত হন উদীচীর সাবেক সভাপতি সানাওয়ার হোসেন ভুইয়াসহ অর্ধশতাধিক লোক।

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে জেএমবির প্রধান শায়খ আব্দুর রহমান, সিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাই, সামরিক শাখার প্রধান আতাউর রহমান সানি,  কমান্ডার আসাদুজ্জামান, সালাউদ্দ্নি এবং ইউনূসসহ আট জনকে আসামী করে পৃথক দুটি মামলা দায়ের করে।

ট্র্যাজিডি দিবসে কমিটির সভাপতি আলী আসকার খান সিন্টু সদস্য সচিব  অসিত ঘোষ বলেন, ২০০৫ সালের ৮ ডিসেম্বর সকালে নেত্রকোনা মুক্ত দিবসের রিহার্সাল করার সময় জেলা শহরের অজহর রোডস্থ উদীচী কার্যালয়ের সামনে জেএমবি’র জঙ্গিরা আত্মঘাতী বোমা হামলা চালায়। দিনটি পালন উপলক্ষে নেত্রকোনার বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলো নানা কর্মসূচি হাতে নিয়েছে।

তিনি আরও জানান, নতুন প্রজন্মের সামনে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সামাজিক ও সাংস্কৃতিক প্রতিরোধ আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে নেত্রকোনার সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো সম্মিলিতভাবে প্রতি বছর ৮ ডিসেম্বর নেত্রকোনা ট্র্যাজিডি দিবস পালন করে আসছে।

আপনি আরও পড়তে পারেন