ইউরোতে এবার গোল্ডেন বুট জিতেছেন ৬ ফুটবলার

ইউরোতে এবার গোল্ডেন বুট জিতেছেন ৬ ফুটবলার

সেমিফাইনালের পরই উয়েফা জানিয়েছিল গোল্ডেন বুটের নতুন নিয়মের কথা। যেখানে বলা হয়েছিল, গোলসংখ্যায় যে এগিয়ে থাকবে, তিনিই জিতবেন গোল্ডেন বুট। আর একাধিক সংখ্যক ফুটবলারের গোলের সংখ্যা সমান হলে সবাই যুগ্মভাবে গোল্ডেন বুট জিতবেন। অবশেষে সেটিই হয়েছে।

এবারের ইউরোতে মোট ৬ জন ফুটবলার যুগ্মভাবে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। তাদের প্রত্যেকেই ৩টি করে গোল করেন। ফলে যুগ্মভাবে ৬ জনই গোল্ডেন বুট জিতেছেন। তাদের প্রত্যেকেই আবার আলাদা আলাদা দেশের। ইউরোর ইতিহাসে প্রথমবার ঘটেছে এমন ঘটনা।

এই ছয় ফুটবলারের দুজন ফাইনালে খেলেছেন। দানি ওলমো ও হ্যারি কেইন দুজনই তিন গোল করে ফাইনালের আগে থেকেই বাকি চারজনের সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন। তাই তাদের সামনে সবাইকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ ছিল। কিন্তু এ দু’জনের কেউই ফাইনালে গোল করতে পারেননি।

শেষ পর্যন্ত কডি গাকপো, জামাল মুসিয়ালা, জর্জেস মিকাউতাদজে, ইভান শ্রানজের সঙ্গে গোল্ডেন বুট ভাগাভাগি করেছেন কেইন ও ওলমো।

ফুটবলে বৈশ্বিক কিংবা মহাদেশীয় যেকোনো বড় প্রতিযোগিতায় আকর্ষণীয় একটি পুরস্কার গোল্ডেন বুট। যা টুর্নামেন্ট শেষে আসরের সর্বোচ্চ গোলদাতার হাতেই ওঠে। ১৯৬০ সাল থেকে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা এই পুরস্কার দিয়ে আসছে। সাধারণত সর্বোচ্চ গোলদাতা পেয়ে থাকেন গোল্ডেন বুট, যদি একাধিক ফুটবলার সর্বোচ্চ সংখ্যক গোল করেন তাহলে তাদের অ্যাসিস্ট সংখ্যা বিবেচনায় (২০২০ নিয়ম অনুযায়ী) নেওয়া হয়। তবে এবার সেই নিয়মে বদল এসেছে ইউরোতে।

ইউরো ২০২৪ আসরে গোল্ডেন বুটের নিয়ম পরিবর্তন করে উয়েফা আগেই জানিয়েছিল, ফাইনালে যদি এককভাবে কোনো ফুটবলার সর্বোচ্চ গোলে এগিয়ে যেতে না পারেন, তবে সবাইকেই গোল্ডেন বুট দেওয়া হবে।

যে ছয়জন গোল্ডেন বুট জিতেছেন-

১. হ্যারি কেইন (ইংল্যান্ড)
২. দানি ওলমো (স্পেন)
৩. কডি গাকপো (নেদারল্যান্ডস)
৪. জামাল মুসিয়ালা (জার্মানি)
৫. জর্জেস মিকাউতাদজে (জর্জিয়া)
৬. ইভান শ্রানজ (স্লোভাকিয়া)

আপনি আরও পড়তে পারেন