কিছুক্ষণের মধ্যেই জামায়াত-শিবির নিষিদ্ধে প্রজ্ঞাপন : আইনমন্ত্রী

কিছুক্ষণের মধ্যেই জামায়াত-শিবির নিষিদ্ধে প্রজ্ঞাপন : আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, জামায়াতে ইসলামী, ইসলামী ছাত্রশিবির ও তাদের অঙ্গসংগঠনগুলোকে সন্ত্রাসবিরোধী আইন অনুযায়ী নিষিদ্ধ করার জন্য আইনি মতামত দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে আইন মন্ত্রণালয়। কিছুক্ষণের মধ্যেই এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

আজ বৃহস্পতিবার বেলা দেড়টার দিকে আইন মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন আইনমন্ত্রী।

সন্ত্রাসবিরোধী আইনের ১৮ (১) ধারা অনুযায়ী জামায়াতে ইসলামী, ছাত্রশিবির ও তাদের অন্যান্য অঙ্গ–সংগঠনকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত হয়েছে বলে জানান আনিসুল হক। তিনি বলেন, এই দলগুলো নিষিদ্ধ হওয়ার পর তারা আর এই নামে রাজনীতি করতে পারবে না।

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে ভাঙচুর, অগ্নিসংযোগসহ সহিংসতার ঘটনায় জামায়াত এবং দলটির ছাত্রসংগঠন ইসলামী ছাত্রশিবির জড়িত বলে অভিযোগ করে আসছেন সরকারের মন্ত্রীরা। এমন প্রেক্ষাপটে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪-দলীয় জোটের সভায় জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করার বিষয়ে রাজনৈতিক সিদ্ধান্ত হয়। গত সোমবার গণভবনে অনুষ্ঠিত ওই সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জোটের বৈঠকে সিদ্ধান্তের পর সরকার নির্বাহী আদেশে জামায়াত ও ছাত্রশিবিরকে নিষিদ্ধ করতে যাচ্ছে। নিয়ম অনুযায়ী এ বিষয়ে প্রজ্ঞাপন জারির কথা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের।

 

আপনি আরও পড়তে পারেন