রাতে হাই-ভোল্টেজ ম্যাচে মুখোমুখি আর্জেন্টিনা-ফ্রান্স

রাতে হাই-ভোল্টেজ ম্যাচে মুখোমুখি আর্জেন্টিনা-ফ্রান্স

ফুটবলের ব্লকবাস্টার বললেও হয়ত কম বলা হবে। ফ্রান্স বনাম আর্জেন্টিনা আরও একবার মুখোমুখি শ্রেষ্ঠত্বের লড়াইয়ে। তবে এবার অলিম্পিকের মঞ্চে। ২০১৮ বিশ্বকাপের রাউন্ড অব সিক্সটিকে ফ্রান্স আর্জেন্টিনাকে হারিয়েছিল ৪-৩ গোলের ব্যবধানে। ২০২২ সালের বিশ্বকাপ ফাইনালে টাইব্রেকে ফ্রান্সকে হারায় আর্জেন্টিনা। এরপর থেকেই ফুটবলে লেস ব্লুজ আর আলবিসেলেস্তেদের দ্বৈরথের রঙ মাত্রা ছাড়িয়েছে।

মাঠের ফুটবলে দেখা না হলেও কথার উত্তাপ ছড়িয়েছেন দুই দলের সাবেক ও বর্তমান তারকারা। এবার অলিম্পিকে ফ্রান্সেরই মাটিতে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। ফ্রান্সের মাটমুত আটলান্টিকে ফুটবল বিশ্বের দুই পরাশক্তির হাই-ভোল্টেজ ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আজ (শুক্রবার) দিবাগত রাত ১টায়। এই ম্যাচের জয়ী দল সেমিফাইনালে মিশর–প্যারাগুয়ের মধ্যকার জয়ী দলের বিপক্ষে খেলবে।

গ্রুপ পর্বের চ্যাম্পিয়ন হতে পারলে ফাইনালে তাদের দেখা হওয়ার সম্ভাবনা ছিল। তবে মাশ্চেরানো শিষ্যরা নিজেদের গ্রুপে রানারআপ হয়েছেন। আর থিয়েরি অঁরির ফ্রান্স নিজেদের গ্রুপে হয়েছে চ্যাম্পিয়ন। কোয়ার্টার ফাইনালেই তাই দেখা হচ্ছে দুই দলের।

নিজেদের সর্বশেষ ম্যাচে ইউক্রেনের বিপক্ষে ২-০ গোলের অনায়াস জয় পেয়েছে আর্জেন্টিনা। থিয়েগো আলমাদা আর ক্লদিও এচেভেরির গোল আকাশী-সাদাদের এনে দিয়েছে তিন পয়েন্ট। কিন্তু গ্রুপের অন্য ম্যাচে ইরাককে ৩-০ গোলে বিধ্বস্ত করেছে মরক্কো। তাদের ঝুলিতেও আর্জেন্টিনার সমান ছয় পয়েন্ট। আর গোল ব্যবধানেও ছিল সমতা। কিন্তু নিজেদের মধ্যেকার দেখায় মরক্কো ২-১ গোলে হারিয়েছিল আর্জেন্টিনাকে। হেড টু হেডের সেই বিবেচনায় আর্জেন্টিনা হয়েছে ‘বি’ গ্রুপের রানারআপ। অন্যদিকে থিয়েরি অঁরির অধীনে থাকা ফ্রান্স নিজেদের তিন ম্যাচেই প্রতিপক্ষকে রীতিমত উড়িয়ে দিয়েছে।

ফ্রান্সের ডাগআউটে কোচ হিসেবে আছেন প্রজন্মের অন্যতম সেরা স্ট্রাইকার থিয়েরি অঁরি আর আর্জেন্টিনার যুবদলের দায়িত্বে ডিফেন্সিভ মিডফিল্ডে খ্যাতি কামানো হাভিয়ের মাশ্চেরানো। দুই দলেই উদীয়মান তারকার অভাব নেই। শেষ পর্যন্ত এই লড়াইয়ে কারা শেষ হাসি হাসে, সেটা দেখার অপেক্ষায় ফুটবল দুনিয়া।

 

 

আপনি আরও পড়তে পারেন