পাকিস্তানকে সিরিজ হারানোর লক্ষ্য ওপেনার জাকিরের

পাকিস্তানকে সিরিজ হারানোর লক্ষ্য ওপেনার জাকিরের

পাকিস্তানের বিপক্ষে টেস্ট খেলতে বাংলাদেশ দল এখনওি দেশ ছাড়েনি। তবে ‘এ’ দলের সঙ্গে গতকাল পাকিস্তানে গিয়েছেন ওপেনার জাকির হাসানসহ জাতীয় দলের বেশ কয়েকজন ক্রিকেটার। দেশ ছাড়ার আগে ঢাকা পোস্টকে আসন্ন সিরিজ নিয়ে জাকির নিজের অভিমত জানিয়েছেন।

বাংলাদেশ-পাকিস্তান আগামী ২১-২৫ আগস্ট রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্ট খেলবে। এরপর ৩০ আগস্ট-৩ সেপ্টেম্বর করাচিতে দ্বিতীয় টেস্টে মুখোমুখি হবে শান্ত-বাবরের দল। তার আগে ‘এ’ দলের সিরিজ রয়েছে পাকিস্তান ‘এ’ দলের সঙ্গে। তবে জাকিরের দৃষ্টি বাবর আজমদের সিরিজ হারানোর দিকে।

পাঠকদের জন্য থাকছে বাঁ-হাতি এই ওপেনারের পুরো সাক্ষাৎকারটি…

পাকিস্তানে খেলতে যাওয়ার আগে টাইগার্স ক্যাম্প কতটা কাজে দেবে?

জাকির : টাইগার্স ক্যাম্প থেকে আলহামদুলিল্লাহ ভালোই অনুশীলন হয়েছে। দুইটা ক্যাম্প করেছি, শেষেরটা ইনজুরির জন্য করতে পারিনি। কিন্তু যতটুকুই সম্ভব হয়েছে অভারঅল খুব ভালো করেছিলাম। কিন্তু চট্টগ্রামে সেন্টার উইকেটে অনুশীলন ছিল, সেটাতে থাকতে পারিনি। বৃষ্টির জন্য যতটুকু সম্ভব হয়েছে সবাই মিলে আমরা কাজে লাগানোর চেষ্টা করেছি। প্রস্তুতির জন্য অনুশীলনটা ভালো হয়েছে, আশা করি খারাপ হয়নি। তবে আমার ইনজুরি আমাকে একটু পিছিয়ে দেয়। এখন আমি শতভাগ ফিট আছি, প্র্যাকটিস সেশন করেছি। ইনজুরি থেকে ফিরে এক সপ্তাহ প্র্যাকটিসও করেছি, এখন সব ঠিকঠাক আলহামদুলিল্লাহ।

যতটুকু প্রস্তুতি নেওয়ার সুযোগ হয়েছে, আপনি সন্তুষ্ট?

জাকির : বাংলা টাইগার্সে যে প্রস্তুতিটা হয়েছে সেটা খুবই ভালো ছিল। কিন্তু ইনজুরিতে পড়ার কারণে আমার শেষ প্রস্তুতিটায় একটু সমস্যা হয়েছিল। তবে সেটা কাটিয়ে উঠেছি শেষ এক সপ্তাহ। নিজের প্রস্তুতিটা রিহ্যাব সেশন সবমিলিয়ে ভালো। এখন পাকিস্তানে গিয়ে ‘এ’ টিমের একটা ম্যাচ খেলব, সেটা খেললে হয়তো ভালো লাগবে।

পাকিস্তানের বিপক্ষে তাদের মাটিতে খেলা কতটা চ্যালেঞ্জিং হবে বলে মনে হয়?

জাকির : পাকিস্তান ভালো একটা টিম। তাদের বিপক্ষে যেকোনো টিমের চ্যালেঞ্জ ফেস করতে হয়, আমাদেরও সেভাবে চ্যালেঞ্জে পাশ করতে হবে। আর আমার কাছে মনে হয় তার জন্য আমরা প্রস্তুত। এখন দেখা যাক।

দীর্ঘদিনের ওপেনিং নিয়ে যে সমস্যা, সেটা কি পাকিস্তান সিরিজ দিয়ে ঘুচবে?

জাকির : অবশ্যই (আশা করি), ওপেনাররা যে ফরম্যাটেই খেলুক তারা চায় জুটিটা বড় করতে, ভালো রান তুলে দিতে। এখন আমার পক্ষ থেকে যেটা জানি তা হচ্ছে আমার সেরা পারফরম্যান্সটা দিতে হবে। নিজের সেরাটা দেওয়ার চেষ্টা থাকবে, সবসময়ই ওপেনাররা এই রান করার বিষয়টি বুঝতে পারে।

পাকিস্তান সিরিজে আপনার ব্যক্তিগত লক্ষ্য কী?

জাকির : সাধারণত আমি লক্ষ্য নির্ধারণ করি না। নিজের জন্য আমি এত রান করব বা এরকম ভালো খেলব এমন চিন্তা করি না। নরমালি আমার প্রতিটি ম্যাচ অনুযায়ী লক্ষ্য থাকে যে আমি এই ম্যাচে শতভাগ দিতে পারব। সবসময় ওই প্রস্তুতি নিয়েই আমি অনুশীলনে খেলার চেষ্টা করি। ম্যাচ বাই ম্যাচ আমার চিন্তা থাকবে এটাই।

ডিপিএলে অনেক ধারাবাহিক, বিপিএলেও রান পান। তবুও ডাক আসে না। কিছুটা কি আনলাকি মনে হয় নিজেকে?

জাকির : আসলে তাকদির তো আমার হাতে নেই। হয়তোবা এভাবে লেখা ছিল, কিন্তু আপনি যেটা বললেন সেভাবে একজন প্লেয়ার হিসেবে নিজের উন্নতি করার চেষ্টা করি। সব সময় উন্নতি করার ইচ্ছাটা থাকে। যেখানেই খেলি না কেন চেষ্টা থাকে ভালো পারফর্ম করার। সত্যি কথা বলতে ওরকম (দুর্ভাগ্য) চিন্তা করি না, আমি তাকদিরে বিশ্বাস করি। আমি ফিল করি যে নিজের জায়গা থেকে ভালো পারফর্ম করলে আমার সুযোগ আসবে।

পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ, একটা ম্যাচ কিংবা সিরিজ জয় সম্ভব?

জাকির : কেবল একটা ম্যাচ নয়। যে দলের বিপক্ষেই খেলি না কেন, আমরা একটা নয় সিরিজের দুই ম্যাচই তাদের হারাতে চাই। আর আমার মনে হয় সবাই সেভাবে কমিটমেন্ট দিয়েই খেলবে ইনশাআল্লাহ।

প্রসঙ্গত, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে অনিয়মিত জাকির টেস্ট ফরম্যাটে নিয়মিতই বলা চলে। যদিও এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্যারিয়ারে খেলেছেন ৭টি টেস্ট। যেখানে একটি সেঞ্চুরি ও চারটি হাফসেঞ্চুরিতে ৩২.৫০ গড়ে তিনি ৪৫৫ রান করেছেন।

আপনি আরও পড়তে পারেন