টোল দিয়ে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে যানচলাচল শুরু

টোল দিয়ে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে যানচলাচল শুরু

দীর্ঘসময় বন্ধ থাকার পর গত ৫ আগস্ট থেকে অনানুষ্ঠানিকভাবে যানচলাচল শুরু হয়েছে ঢাকা এলিভেডেট এক্সপ্রেসওয়েতে। যদিও এই সময়ে কোনো যানবাহনের কাছ থেকে টোল নেয়নি কর্তৃপক্ষ। কিন্তু আজ বিকেল ৩টা থেকে এক্সপ্রেসওয়েতে টোল আদায় শুরু হয়েছে।

রোববার (১১ আগস্ট) বিষয়টি জানিয়েছেন ফার্স্ট ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে (এফডিইই) কোম্পানি লিমিটেডের অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স বিভাগের ব্যবস্থাপক ক্যাপ্টেন (অবসরপ্রাপ্ত) হাসিব হাসান খান।

তিনি বলেছেন, বিকেল ৩টা থেকে স্বাভাবিক টোল কার্যক্রম শুরু হয়েছে। যে দুটো টোলরুম পুড়েছে, সেগুলো আপাতত বন্ধই থাকবে।

এর আগে, সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের ডাকা ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচির মধ্যে গত ১৮ জুলাই রাতে বনানী ও ১৯ জুলাই বিকেলে মহাখালী টোলরুমে আগুন দেওয়া হয়। সেখানে শত শত লোক টোলরুমে হামলা চালায়। একদল শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র (এসি) খুলে নিয়ে যায়। কেউ কম্পিউটার ও ক্যামেরা নিয়ে যায়। আরেক দল আগুন লাগিয়ে দেয়। আগুনে টোল বুথ, ছাউনি, সিস্টেম সম্পূর্ণ পুড়ে যায়।

পরে কারফিউ পুরোপুরি তুলে না নেওয়া পর্যন্ত এক্সপ্রেসওয়ে বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় এটির নির্মাণ ও পরিচালনা প্রতিষ্ঠান ফার্স্ট ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে (এফডিইই) কোম্পানি লিমিটেড। আগুনে আনুমানিক ৫০ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানায় প্রতিষ্ঠানটি।

গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকার পতনের পর বিকেলে এলিভেটেড এক্সপ্রেসওয়েতে রিকশা, মোটরসাইকেল, সিএনজিচালিত অটোরিকশা চলাচল শুরু করে। এই বাহনগুলোর এক্সপ্রেসওয়েতে চলাচলে বিধিনিষেধ রয়েছে। অনেকে সেদিন হেঁটেও ঘুরেছেন এক্সপ্রেসওয়েতে।

টোল না থাকলেও শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রমের উদ্যোগে দু’দিনের মধ্যে রিকশা, মোটরসাইকেল ও অটোরিকশা চলাচল বন্ধ হয়। এই সময় ব্যক্তিগত গাড়ি, বাস, ট্রাক টোল ছাড়া চলাচল করে। আজ ১১ আগস্ট দুপুর পর্যন্ত টোল ছাড়াই এক্সপ্রেসওয়েতে যানবাহন চলাচল করে। তবে, বিকেল থেকে আগের মতো নির্ধারিত টোল দিয়ে চলতে হচ্ছে যানবাহনগুলোকে।

 

 

আপনি আরও পড়তে পারেন