ঢাকা দক্ষিণ সিটির প্রধান প্রকৌশলী বরখাস্ত

ঢাকা দক্ষিণ সিটির প্রধান প্রকৌশলী বরখাস্ত

কর্মকর্তা-কর্মচারীদের দাবি ও বিক্ষোভের পর ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী আশিকুর রহমানের স্বেচ্ছায় অবসর গ্রহণের আবেদন নাকচ করেছে স্থানীয় সরকার বিভাগ। তবে, কর্মকর্তা-কর্মচারীদের আন্দোলনের মুখে দায়িত্ব পালনে অবহেলা, অসদাচরণ, অদক্ষতা ও দুর্নীতির অভিযোগে অভিযুক্ত করে তাকে চাকরি হতে সাময়িক বরখাস্ত করেছে ডিএসসিসি।

আশিকুর রহমানের অযোগ্যতা ও দুর্নীতির অভিযোগের বিষয়ে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ শামছুল ইসলাম। ওই নির্দেশনায় বলা হয়েছে, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্মচারী চাকরি বিধিমালা, ২০১৯ অনুযায়ী সাময়িক বরখাস্তকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) উপসচিব মোহাম্মদ শামছুল ইসলামের আরেক আদেশে বলা হয়, আশিকুর রহমানের অবসর গ্রহণের আবেদন, প্রস্তাবটি সংশ্লিষ্ট আইন ও বিধি অনুযায়ী এ বিভাগের এখতিয়ার বহির্ভূত হওয়ায় তা বিবেচনার কোনো সুযোগ নেই।

এর আগে, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান স্বাক্ষরিত এক দপ্তর আদেশে বলা হয়, অতিরিক্ত প্রধান প্রকৌশলী (বর্তমানে ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী) আশিকুর রহমানের বিরুদ্ধে দক্ষিণ সিটির প্রকৌশল বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারীরা অভিযোগ করেছেন যে, তার অযোগ্যতা, অদক্ষতা, দুর্নীতি, দুর্ব্যবহার, নিপীড়ন এবং অবাস্তব ও জটিল সিদ্ধান্তে উন্নয়নমূলক কর্মকাণ্ডে স্থবিরতা দেখা দিয়েছে। এ জাতীয় আচরণ, অদূরদর্শী ও নেতিবাচক কার্যক্রমে কর্মকর্তা-কর্মচারীর মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে ও তারা তাকে অবাঞ্ছিত ঘোষণা করে চাকরি থেকে অপসারণের দাবি উত্থাপন করেছেন।

অপসারণ না হওয়া পর্যন্ত কর্মকর্তা-কর্মচারীরা কর্মবিরতি ঘোষণা করেন। উদ্ভূত পরিস্থিতিতে অফিসে তার উপস্থিতি, অবস্থান কিংবা চাকুরিতে থাকলে যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতে পারে। কর্ম পরিবেশ ও উন্নয়নমূলক কর্মকাণ্ডে গতিশীলতা বজায় রাখতে হলে তার বিরুদ্ধে আনীত অভিযোগসমূহের বিষয়ে তদন্তপূর্বক জরুরি ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন বলে কর্মকর্তা-কর্মচারীরা দাখিলকৃত আবেদনে উল্লেখ করেছেন।

এতে আরও বলা হয়, আশিকুর রহমান ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, কর্মচারী চাকরি বিধিমালা, ২০১৯ এর বিধি ৪৯ (ক) (খ) (গ) ও (ঘ) মতে যথাক্রমে দায়িত্ব পালনে অবহেলা, অসদাচরণ, অদক্ষতা ও দুর্নীতির অভিযোগে গুরুদণ্ডে দণ্ডনীয় অপরাধ করেছেন মর্মে বিশ্বাস করার যুক্তিসংগত কারণ রয়েছে। সেহেতু, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্মচারী চাকরি বিধিমালা, ২০১৯ এর বিধি ৪৯ এর (ক), (খ), (গ), (ঘ) ও (৬) মোতাবেক দায়িত্ব পালনে অবহেলা, অসদাচরণ, অদক্ষতা ও দুর্নীতির অভিযোগে অভিযুক্ত তাই তাকে একই বিধিমালা ৫৫ (১) অনুসরণে চাকুরি হতে সাময়িক বরখাস্ত করা হলো।

 

আপনি আরও পড়তে পারেন