পবিত্র কোরআন হাতে নিয়ে শ্রদ্ধার সাথে চুম্বন করলেন পুতিন (ভিডিও)

পবিত্র কোরআন হাতে নিয়ে শ্রদ্ধার সাথে চুম্বন করলেন পুতিন (ভিডিও)

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার দেশের মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চল চেচনিয়ায় আকস্মিক সফর করেছেন। বুধবার (২১ আগস্ট) তিনি সেখানে সফরে যান এবং গত ১৩ বছরের মধ্যে এই অঞ্চলে এটিই ছিল তার প্রথম কোনও সফর।

তবে এই সফরটি সকলের ব্যাপক মনোযোগ আকর্ষণ করেছে। মূলত এই সফরে পুতিনের সামনে পবিত্র কোরআনের একটি কপি উপস্থাপন করা হয়। পরে সেই কোরআনে সম্মানের সাথে চুম্বন করার পর পবিত্র এই গ্রন্থটিকে বুকে জড়িয়ে ধরেন তিনি।

পবিত্র এই ধর্মগ্রন্থের প্রতি পুতিনের ভক্তি ও ভালোবাসার এই ভিডিও প্রকাশের পরই মূলত এই সফরটি সকলের ব্যাপক মনোযোগ আকর্ষণ করে।

আন্তর্জাতিক সংবাদ সংস্থার তথ্য অনুযায়ী, চেচনিয়ায় পৌঁছানোর পর পুতিনকে উষ্ণ অভ্যর্থনা জানান চেচেন নেতা রমজান কাদিরভ। পরে এই দুই নেতা সামরিক, বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক জোরদারের ওপর জোর দিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করেন।

২০১১ সালের পর চেচনিয়ায় এটিই পুতিনের প্রথম সফর। দুটি অঞ্চলের মধ্যে সম্পর্ক বরাবরই উল্লেখযোগ্যভাবে বেশ দৃঢ়। এছাড়া সংবাদমাধ্যমে কথা বলার সময় বিভিন্ন সময়ে কাদিরভও বেশ ঘন ঘন পুতিনকে ঘনিষ্ঠ বন্ধু হিসেবে উল্লেখ করেছেন।

সফরকালে, কাদিরভ এবং চেচনিয়ার গ্র্যান্ড মুফতির সাথে রাজধানী গ্রোজনির ঈসা নবী মসজিদে সময় কাটান প্রেসিডেন্ট পুতিন।

মসজিদে রাশিয়ান প্রেসিডেন্টের সামনে পবিত্র কোরআনের একটি বিরল সংস্করণ উপস্থাপন করা হয়। পরে এটিতে তিনি শ্রদ্ধার সাথে চুম্বন করেন এবং তার বুকে জড়িয়ে ধরেন।

এছাড়া চেচনিয়ার গ্র্যান্ড মুফতি পবিত্র কোরআনের সূরা আল-আনফালের একটি আয়াতও তেলাওয়াত করেন এবং পুতিনের জন্য রাশিয়ান ভাষায় এর অনুবাদ করেন।

সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন

 

আপনি আরও পড়তে পারেন